কোর্ট ম্যারেজ এর নমুনা কপি PDF ফরম | খরচ কত

5/5 - (2 votes)

কোর্ট ম্যারেজ এর নমুনা কপি PDF ফরম খরচ কত ডিজাইন ও ছবি,  কোর্ট ম্যারেজ এর নমুনা কপি ও দাম,  কোর্ট ম্যারেজ এর নমুনা কপি নতুন ২০২২,কোর্ট ম্যারেজ এর নমুনা কপি PDF ফরম খরচ কত এই সকল কিছু আপনারা আমাদের এই পোস্ট থেকে দেখতে ও পড়তে পারবেন। আশা করি আপনাদের সুবিধা হবে আমাদের পোস্টে দেওয়া বিভিন্ন কোর্ট ম্যারেজ এর নমুনা কপি PDF ফরম খরচ কত সম্পর্কে জানতে পেরে।

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক ও পাঠকবৃন্দ। তোমরা সবাই কেমন আছ? আশা করি যেখানেই আছেন সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনার নিজ নিজ অবস্থানে সকলের মঙ্গল কামনা করছি এবং সুস্থ থাকুন।

কোর্ট ম্যারেজ এর নিয়ম

আমাদের সমাজে বিয়েকে একটি পবিত্র ও সুন্দর সামাজিক বন্ধন হিসেবে বিবেচনা করা হয়। প্রাপ্তবয়স্ক ছেলে-মেয়েদের পারিবারিক আত্মীয়-স্বজনের উপস্থিতিতে কাজী সাহেবের সম্মতিতে বিয়ে দেওয়া হয়। এটি একটি সর্বজনস্বীকৃত উপায়। কিন্তু এখন যুগ পাল্টেছে। তাই আজকাল কার সন্তানরা প্রেমের সমীকরণে জড়িয়ে পড়ে। আর বাবা-মা তাদের পছন্দ না মানলে পালিয়ে বিয়ে করে। পালিয়ে বিয়ে দুই প্রকার।
1. কাজী অফিসে গিয়ে বিয়ে করলেন
2. কোর্ট ম্যারেজ কোর্ট ম্যারেজ নামে পরিচিত।
কাজী অফিসে বিয়ের কথা আমরা অনেকেই জানি। আজ আপনাদের সামনে কোর্ট ম্যারেজ নিয়ে আলোচনা করব। আশা করি আমাদের সাথেই থাকবেন।

কোর্ট ম্যারেজ এর খরচ কত

ধরুন আপনি 6 লাখ টাকা কেবিন করবেন, তাহলে আপনার কেবিন খরচ হবে প্রথম চার লাখ টাকার জন্য 5000 টাকা (1250*4), এবং পরবর্তী দুই লাখ (100*2) এর জন্য 200 টাকা। মোট কেবিন খরচ (5000+200) 5200 টাকা। তাহলে আপনার অফিসের কাজ শেষ (5000+200) 5200 টাকায়। সুতরাং কোর্ট ম্যারেজ এর খরচ লাগে ৫২০০ টাকা।

এবার আসা যাক কোর্ট ম্যারেজ ফি 3000 টাকা (উকিল, নোটারি পাবলিক বা ফার্স্ট ক্লাস ম্যাজিস্ট্রেট ফি, স্ট্যাম্প সহ) কিন্তু অনেক গুন একটু বেশি। তাহলে আপনার 6 লাখ কাবিন নামা এবং কোর্ট ম্যারেজ মোট খরচ হবে (5200+3000) 8200 টাকা।

কোর্ট ম্যারেজ পদ্ধতি

একটা কথা আজকাল অনেকের মুখেই শোনা যায় তা হল কোর্ট ম্যারেজ। সাধারণত, ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে বর-কনের মধ্যে বিবাহের আনুষ্ঠানিকতাকে কোর্ট ম্যারেজ বলে। 200 টাকা মূল্যের একটি হলফনামা কিনে আদালতে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে স্বাক্ষর করার মাধ্যমে বিয়ে সম্পন্ন হয়। হলফনামায় বিয়ের প্রমাণ রয়েছে। যার বাস্তবে কোনো ভিত্তি নেই। অর্থাৎ কোর্ট ম্যারেজ এর কোন আইনগত ভিত্তি নেই। এছাড়াও, মুসলিম আইন, হিন্দু আইন বা অন্য কোনো আইনের ক্ষেত্রে কোর্ট ম্যারেজ বৈধতার কোনো প্রমাণ নেই। তাই বলে কোথায় কোর্ট ম্যারেজ বেআইনি।

কোর্ট ম্যারেজ এর বয়স ২০২২

অনেকেই জানেন না বিয়ে করতে কত বয়স লাগে। বাংলাদেশ সরকারের মতে, একটি ছেলের বয়স 21 এবং একটি মেয়ের বয়স 18 হতে হবে, তাহলে তারা বিয়ে করতে পারবে। তাই বলা যায় কোট ম্যারেজ করার জন্য মেয়ের বয়স হতে হবে 18 এবং ছেলের বয়স 21 হতে হবে।

কোর্ট ম্যারেজের কি কি লাগে?

এত সমস্যার পরও তরুণীরা আবেগাপ্লুত হয়ে আদালতে বিয়ে করে বসেন। কোর্ট ম্যারেজের জন্য প্রথমে একটি স্ট্যাম্প বা হলফনামা লাগবে। যা আপনাকে কিনতে হবে। আপনি নীচের লিঙ্কে ফর্ম পূরণ করার পরে, বিবাহ সম্পন্ন হবে.

কোর্ট ম্যারেজের জন্য একটি হলফনামা প্রয়োজন, সেই হলফনামার ডাউনলোড লিঙ্ক:

কোর্ট ম্যারেজ এর নমুনা কপি pdf

কোর্ট ম্যারেজ এর নমুনা কপি pdf
কোর্ট ম্যারেজ এর নমুনা কপি pdf
কোর্ট ম্যারেজ এর নমুনা কপি pdf
কোর্ট ম্যারেজ এর নমুনা কপি pdf

হলফনামার ডাউনলোড

মুসলিম কোর্ট ম্যারেজ এর নমুনা কপি

মুসলিম কোর্ট ম্যারেজ এর নমুনা কপি
মুসলিম কোর্ট ম্যারেজ এর নমুনা কপি

এই সাইটে ক্লিক করুন “ফর্ম নং-1601 (ফর্ম ডি) নিকাহনামা”
একটি টেক্সট প্রদর্শিত হবে. আপনাকে সেই লেখায় ক্লিক করতে হবে। ফরম ডাউনলোড করে পূরণ করলে কাজ শেষ হবে।

কোর্ট ম্যারেজের সুবিধা

একটি অল্প বয়স্ক ছেলে এবং মেয়ে তাদের বাবা-মায়ের বিরুদ্ধে যাওয়ার এবং তাদের প্রেমকে বাস্তবে পরিণত করার জন্য একে অপরকে বিয়ে করার সিদ্ধান্ত নেয়। প্রাপ্তবয়স্ক এবং তরুণরা এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে, এটা তাদের আইনি অধিকার। কিন্তু অনেক সময় দেখা যায় বিয়ের পর মেয়ের বাবা রেগে গিয়ে ছেলের বিরুদ্ধে মামলা করে। এই সময়ে, কোর্ট ম্যারেজ/কোর্ট ম্যারেজ আইনি ঝামেলা থেকে রক্ষা করার জন্য একটি মুগ্ধতা হিসেবে কাজ করে, (ছেলে বা মেয়ের পক্ষ থেকে মিথ্যা মামলা থেকে সুরক্ষা, সম্পর্ক টিকিয়ে রাখা ইত্যাদি) কিন্তু মনে রাখতে হবে এটা বিবাহ নিবন্ধন বাধ্যতামূলক. আমাদের সমাজে কোর্ট ম্যারেজ বললে কেউ আঙুল তুলতে ভয় পায়। তাই মেয়েটির বাবা ভয় পেয়ে প্রথম পর্যায়ে মামলা না করার সিদ্ধান্ত নিতে পারেন।

কোর্ট ম্যারেজের অসুবিধা

আপনার নিজের বিবেচনার ভিত্তিতে আপনার ভালবাসাকে বাস্তবে পরিণত করার জন্য পিতামাতার বিরুদ্ধে বিয়ে করছেন কিন্তু কখনো কি ভেবেছেন যে বাবা-মা আপনাকে এত আদর করে মানুষ করেছেন, তাদের ভালোবাসা এত তুচ্ছ? তাদের মতামতের কি আপনার কাছে কোনো মূল্য নেই? মনে রাখবেন কোন বাবা-মা চান না তাদের সন্তান কষ্ট পাক।

কোর্ট ম্যারেজ এর সুবিধা/ অসুবিধা ও কি লাগে, খরচ, বয়স, কি ভাবে, কোথায় করবেন ???

  •  কোর্ট ম্যারেজ কি?
  • কোথায় করব?
  • কিভাবে করব?
  • নূন্যতম বয়স কত লাগেবে?
  • কত টাকা খরচ হবে?
  • কি কি কাগজপত্র লাগবে?
  • হিন্দু বা অন্যান্য ধর্মাবলম্বিদের জন্য বিধান কি?
  • সুবিধা / অসুবিধা

নতুন একটি বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হবো। সবাইকে ধন্যবাদ.

About bdtoppost

Check Also

কষ্টের পিক - koster pic in Bangla

কষ্টের পিক ২০২২ – koster pic in Bangla

koster pic বা কষ্টের পিক নামক আজকের আর্টিকেলে আমরা বেশ কয়েকটি কষ্টের পিকচার সম্মেলিত ছবি নিয়ে আলোচনা করবো বা তুলে ধরবো, যাতে করে সম্ভাব্য পাঠকগণ উপকৃত হতে পারে। আজকের আর্টিকেলে আমরা বিশেষ করে কোনো একটি ঘটনা বা বিষয়কে কেন্দ্র না করেই সবগুলো ঘটনাকে কেন্দ্র করেই নানা ধরনের কষ্টের পিকচার তুলে ধরেছি।

Leave a Reply

Your email address will not be published.