ভর্তির জন্য আবেদন পত্র লিখ

ভর্তির জন্য আবেদন পত্র

ভর্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম জানতে চেয়ে অনেকে ইন্টারনেটে সার্চ করে থাকে। এটা হতে পারে শিক্ষার্থীদের স্কুল পরীক্ষার জন্য কিংবা এমনও হতে পারে সে ব্যক্তিগতভাবে অন্য কোনো প্রতিষ্ঠানে ভর্তি হতে চায়। তবে যাইহোক, উভয় দিক বিবেচনা করেই আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো একজন শিক্ষার্থী কিভাবে সুন্দর ও সঠিকভাবে ভর্তির জন্য আবেদন করতে পারে, সে বিষয়ে। ( অসুস্থ্যতার জন্য আবেদন লিখার নিয়ম শিখ )

আমাদের মাঝে প্রায় সব শিক্ষার্থীই বাবা-মা’র সাথে থেকেই লেখা-পড়া করে থাকি। বিশেষ করে অনেকে আছে যারা তাঁর বাবার চাকুরির স্থান অনুযায়ী বিভিন্ন স্কুল বিদ্যালয়ে ভর্তি হয়ে থাকে। যেমন কারো পিতা একটি নির্দিষ্ট শহরে থাকে এবং সেও সেই শহরের কোনো একটি বিদ্যালয়ে লেখাপড়া করে থাকে। এমতোবস্থায় তাঁর বাবা এখন এই শহর ছেড়ে অন্য কোনো একটি শহরে ট্রান্সপার হয়েছে, আর সেই প্রেক্ষিতেই তাঁর সম্পূর্ণ ফ্যামিলিকে এখন শিপট হতে হচ্ছে। নতুন জায়গায় গিয়ে সেখানের কোনো একটি বিদ্যালয়ে ভর্তি হতে চাচ্ছে। ঠিক তখনই ঐ শিক্ষার্থীকে ভর্তি ইচ্ছুক বিদ্যালয়ের প্রধান শিক্ষককের নিকট একটি ভর্তির জন্য আবেদন পত্র লিখতে হয়। আর সেটিই আজকের আর্টিকেলে আমরা দেখবো। এছাড়াও আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আরো জানবো একটি আবেদন পত্র কিভাবে সঠিকভাবে লিখতে হয় এবং তা যে কোনো ছাত্র-ছাত্রী তার পরীক্ষায় আসা আবেদনে লিখতে পারবে। তাহলে চলুন, আলোচনা দীর্ঘায়িত না করে জানা যাক কিভাবে একজন শিক্ষার্থী প্রধান শিক্ষকের নিকট ভর্তির জন্য আবেদন পত্র লিখতে পারে সে সম্পর্কে।

ভর্তির জন্য আবেদন পত্র লিখার সঠিক নিয়ম

ভর্তির জন্য আবেদন পত্র লিখার সঠিক নিয়ম

সপ্তম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য প্রধান শিক্ষক মহাশয় এর নিকট আবেদন পত্র লিখ: ভর্তির জন্য আবেদন পত্র লিখার সঠিক নিয়ম হলো-

বরাবর

প্রধান শিক্ষক

জিলা উচ্চ বিদ্যালয় ও কলেজ

দাউদকান্দি, কুমিল্লা

বিষয়: ভর্তির জন্য আবেদনপত্র।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি কাদুটি উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির একজন নিয়মিত ও বাধ্যগত ছাত্র ছিলাম। আমার বাবা হলো একজন চাকুরিজীবী। তিনি চাকুরির প্রেক্ষিতে দীর্ঘদিন ধরে কাদুটি গ্রামে থাকতেন। আর যেহেতু আমাদের পুরো ফ্যামিলি বাবার সাথে থাকি, সেহেতু সেই কারণে আমি এতোদিন কাদুটি উচ্চ বিদ্যালয়ে পড়েছি। কিন্তু হঠাৎ আমার বাবার ট্রান্সপার হয়েছে। তিনি এখন ঝলম এর কেন্দ্রীয় ব্যাংকে ট্রান্সপার হয়েছেন। আর এখানেই নতুন বাসা-বাড়ি রেখেছেন। যেহেতু বাবার সাথেই আমাদের সম্পূর্ণ পরিবার ট্রান্সপার হয়েছে, সেহেতু আমাকেও এখানে চলে আসতে হয়েছে। এমতোবস্থায় আমি এখন আপনার ঝলম উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে ভর্তি হতে চাই। কাদুটি উচ্চ বিদ্যালয়ে আমার রেজাল্ট ছিল বেশ ভালো। আর এখন আমি সেই রেজাল্টের প্রেক্ষিতে আপনার বিদ্যালয়ের সপ্তম শ্রেণিতে ভর্তি হতে চাই। এমতোবস্থায়, আপনি যদি অনুমতি দেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব পূর্বের বিদ্যালয় হতে আমি ট্রান্সপার সার্টিফিকেট সহ অন্যসকল দরকারী কাগজ পত্র নিয়ে আপনার নিকট হাজির হবো।

অতএব, সবিনয়ের নিকট আকুল আবেদন যে, আপনি যদি আমাকে ভর্তি হওয়ার অনুমতি দিয়ে পরবর্তী স্টেপ বা ধাপগুলো সম্পর্কে অবগত করতেন, তাহলে আপনার নিকট চিরকৃতজ্ঞ থাকিবো।

নিবেদক

মো: মহিন হোসাইন

সপ্তম শ্রেণি, রোলনং-০৩

উপরোক্ত আবেদনপত্রটি হলো কোনো ছাত্র-ছাত্রী যদি নতুন কোনো বিদ্যালয়ে ভর্তি হতে চায়, তাদের জন্য। তবে এমন অনেক শিক্ষার্থী রয়েছে, যারা তাদের পরীক্ষার জন্য আবেদনপত্র শিখতে চায়। আজকের আর্টিকেলের মাধ্যমে আশা করি উভয় শিক্ষার্থী উপকৃত হতে পারবে।

ভর্তির জন্য আবেদন পত্র নিয়ে শেষ কথা

যেহেতু আজকের আর্টিকেলের প্রধান বিষয়বস্তু হলো ভর্তির জন্য আবেদনপত্র, তাই সম্পূর্ণ আর্টিকেল জুড়েই এর আলোচনাই হয়েছে। এই আবেদনপত্রটি আমাদের ক্লাস পরীক্ষা সহ বার্ষিক পরীক্ষায়ও আসতে পারে। সে প্রেক্ষিতে যদি কোনো শিক্ষার্থী শিখে রাখতে চায় পূর্বে থেকেই, তাহলে উল্লেখিত আবেদনপত্রটি পড়ে মুখস্থ করে রাখতে পারে। আবার যদি কেউ চায় তাহলে আবদেনপত্রটি pdf ফাইল হিসেবেও রাখতে পারে। আবার, যদি কোনো শিক্ষার্থী সত্যিকার অর্থেই অন্য কোনো বিদ্যালয়ে ট্রান্সপার হতে চায়, তাহলে সে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট উক্তভাবে সুন্দর করে এবং সঠিকভাবে একটি আবেদন পত্র লিখতে পারে। তাই সার্বিকভাবে বললে আজকের আর্টিকেলটি দ্ধারা সব রকমের শিক্ষার্থীরাই বিশেষ করে উপকৃত হবে। সুতরাং যে যে শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন পত্র চাচ্ছে, তাঁরা উক্ত আর্টিকেল দ্ধারা উপকৃত হতে পারে।

ভর্তির জন্য আবেদন পত্র সম্পর্কে আরো জানতে

About রবীন্দ্র

Check Also

স্বাধীন বাংলাদেশের পরিচিত

স্বাধীন বাংলাদেশের পরিচিত

স্বাধীন বাংলাদেশের পরিচিত সুপ্রাচীন ঐতিহ্যের অধিকারী আমাদের এ বাংলাদেশ। বাংলাদেশ নামে স্বাধীন ও সার্বভোম রাষ্ট্র …

Leave a Reply

Your email address will not be published.