অধিকার ও কর্তব্যের সম্পর্ক ব্যাখ্যা কর

অধিকার ও কর্তব্যের সম্পর্ক ব্যাখ্যা কর

অধিকার ও কর্তব্য পরস্পর আদা-আদিভাবে জড়িত। সামাজিক হিসেবে মানুষ সমাজে কতগুলাে অধিকার ভােগ করে থাকে। মানুষ অধিকার ভােগ করলে তাকেও কর্তব্যও পালন করতে হয়। বলা যায় না। সংগতভাবেকােনাে কিছু পাওয়া না পাওয়ার বৈধ ও আইনগত সুযােগ সুবিধাসওয়াকে অধিকার বলা হয়। মানুষের নৈতিক আদর্শ অনুসারে সমৰ কাজ করা হয় সেগুলােই কর্তব্য। এজনা বলা হয় অধিকারও কর্তব্য বিষয়টি পরস্পর পরস্পরের সাথে সম্পৃক্ত।

অধিকার কিভাবে কর্তব্যের সাথে সম্পর্কিত?

অধিকার ও কর্তব্যের সম্পর্ক ব্যাখ্যা কর
অধিকার ও কর্তব্যের সম্পর্ক ব্যাখ্যা কর

অধিকার ও কর্তব্যের ধারনা

অধিকার ও কর্তব্য একে অপরের পরিপূরক ?

অধিকার ও কর্তব্যের সম্পর্ক : অধিকার ও কর্তব্য পারস্পরিক সম্পর্কীত নিম্নে এদের মধ্যকার সম্পর আলোচনা করা হলো:

১. অধিকার ও কর্তব্য নৈতিক নিয়মের উপর প্রতিষ্ঠিত :অধিকার ও কর্তব্য বিষয়টি একে অপরের সাথে সম্পৃক্ত। কোনাে কিছু পাওয়ার বা কোনাে কাজ করার যুক্তিসংগত দাবিকে অধিকার বলা হয় । অধিকার ভােগ করার পর মানুষের কতগুলাে কর্তব্য পালন করতে হয়। অধিকার এবং কর্তব্য উভয় নৈতিকবাধ্যবাধকতার সাথে জড়িত।

২. অধিকার ও কর্তব্য পরস্পর নির্ভরশীল : অধিকার ওকর্তব্য একটি বিষয় অপরটির সাথে স্পষ্টভাবে জড়িত। অধিকারমানুষ সমাজ ও রাষ্ট্র থেকে লাভ করে। আর অধিকার লাভকরলেই মানুষ কর্তব্য পালনে এগিয়ে আসে, কেননা তখন সেচিন্তা করে যেহেতু সে সমাজ ও রাষ্ট্র থেকে কিছু অধিকার লাভকরেছে। তার কর্তব্য পালন করা উচিত এজন্য বলার অধিকার ওকর্তব্য বিষয়টি পরস্পরিক নির্ভরশীল।

৩. অধিকার ও কর্তব্য একে অপরের পরিপূরক : অধিকারও কর্তব্য উভয় একে অপরের পরিপূরক। একটি ছাড়া অন্যটিঅচল প্রায়। অধিকার লাভ করা ছাড়া কর্তব্য পালন সম্ভব নয়।

 

৪. অধিকার ও কর্তব্য উভয় সমাজ সংশ্লিষ্ট ; অধিকার ওকর্তব্য উভয় সমাজ সংশ্লিষ্ট একথা সত্য সমাজে মানুষ বসবাসকরলে তাকে কতগুলাে অধিকার দিতে হয়। আর এ অধিকারমানুষ সমাজ থেকেই প্রথমে ভােগ করে আর সমাজে যেসবঅধিকার ভােগ করে। সে অনুযায়ী সমাজের প্রতি তাকেআনুগত্যশীল হতে হয় আর এ আনুগত্যই হলাে কর্তব্য। এজন্যবলা হয় অধিকার ও কর্তব্য উভয় সমাজ সংশ্লিষ্ট ।

 

পরিশেষে বলা যায় অধিকার বিষয়টি এমনএকটি যা আমাদের সমাজে খুবই গুরুত্বপূর্ণ। অধিকার ছাড়াকর্তব্য যেমন পালন করা যায় না। ব্যক্তি অধিকার ভােগ করলেইকর্তব্য পালন করতে উদগ্রীব হবে। এজন্য বলা যায় অধিকার ওকর্তব্য বিষয়টি একে অপরের সাথে জড়িত।

About bdtoppost

Check Also

বাটলারের স্বজ্ঞাবাদ আলোচনা

বাটলারের স্বজ্ঞাবাদ আলোচনা

বাটলারের স্বজ্ঞাবাদ আলোচনা নৈতিকতার মানদন্ডসম্পর্কীয় মতবাদ হিসেবে স্বজ্ঞাবাদের গুরুত্ব অপরিসীম।স্বজ্ঞা কোনো রকম বিচার বুদ্ধির সাহায্য …

Leave a Reply

Your email address will not be published.