অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম ২০২২ ❤️

5/5 - (1 vote)
অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম ২০২২ জানতে চেয়ে বিশেষ করে চাকুরিজীবীরা সার্চ ইঞ্জিনে প্রচুর পরিমাণে সার্চ করে থাকে। আমাদের দেশের বিরাট একটা অংশ চাকুরিজীবী। আর নানা রকম কারণে চাকুরিতে কর্মরত থাকায় অবস্থায় আমাদের  ছুটির প্রয়োজন হয়। আর প্রত্যেকটি অফিসেই তাদের কিছু স্ব-নিয়ম কানুন থাকে। যা প্রত্যেকটি কর্মীকেই বিশেষ ভাবে অনুসরণ করে চলতে হয়। তবে আমাদের দেশের প্রায় প্রত্যেকটি অফিসেই ছুটি নেওয়ার ক্ষেত্রৈ কমন একটি নিয়ম হলো অফিস মালিক কিংবা বসের নিকট ছুটির জন্য আবেদন লিখে ছুটি মন্জুর করতে হয়। আর তারই প্রেক্ষিতে আজকের আর্টিকেলে আমরা জানার চেষ্টা করবো যে, কিভাবে একজন অফিস কর্মী কিংবা চাকুরিজীবী তাঁর অফিসে ছুটির জন্য দরখাস্ত লিখতে পারে । আলোচনা দীর্ঘায়িত না করে, চলুন তাহলে অফিসে ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে জানা যাক। ( প্রতিবেদন লিখার নিয়ম সম্পর্কে জানুন এবং একই সাথে বাংলা সকল ধরনের রচনাগুলো পড়ুন ) chutir dorkhasto bangla.

অফিসে ছুটির দরখাস্ত লেখার সঠিক নিয়ম

অফিসে ছুটির দরখাস্ত লেখার সঠিক নিয়ম

অফিস, আদালত, ব্যবসা, প্রতিষ্ঠান ইত্যাদি জায়গায় চাকুরি করা লোকজনের প্রায় সময় নানা কারণে ছুটির দরকার হতে পারে। আর যে কারণে ঠিক ঐ মূহর্তে তাদের সর্বপ্রথম যে কাজটি করতে হয়, সেটি হলো ছুটির জন্য প্রধান কিংবা বসের নিকট দরখাস্ত লিখতে হয়। কিন্তু আমাদের অধিকাংশ জানি না কিভাবে সঠিক নিয়মের মাধ্যমে একটি দরখাস্ত লিখতে হয়। অথবা অনেকে সময়ের অভাবে বা স্বল্পতার কারণে লেখতে পারে না। ঠিক উভয়কে কেন্দ্র করেই আজকের আমাদের এই আর্টিকেলটি।  আজকের আর্টিকেলে আমরা যেকোনো একটি কারণ কে কেন্দ্র করেই অফিসে ছুটির দরখাস্ত লেখার নমুনা নিয়ম দেখানো হবে। তাহলে আলোচনা দীর্ঘায়িত না করে চলুন তাহলে শুরু করা যাক অফিসে দরখাস্ত লিখার সঠিক নিয়ম জানা।

অফিসে ছুটির জন্য আবেদন পত্র

ছুটির দরখাস্ত লেখার নিয়ম

 

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম

মনে করো তুমি আসিফ। তোমার এখন গুরুত্বপূর্ণ কোনো এক কাজে গ্রামে চলে যেতে হবে। এমতোবস্থায় তুমি তোমার অফিস মহাপরিচালকের নিকট ৫ দিনের ছুটি চেয়ে একটি দরখাস্ত লিখ।

১২-০১-২০২২

বরাবর

অফিস মহাপরিচালক

জায়ান্ট মার্কেটারস

কুমিল্লা

বিষয়: জরুরি কাজের জন্য ৫ দিনের ছুটির দরখাস্ত

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মো: আসিফ দীর্ঘদিন ধরে নিষ্ঠার সঙ্গে নিয়মিত আপনার প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছি। আমি সব সময় চাই যে কোনো মূল্যে প্রতিষ্ঠানের সুনাম রক্ষা করা সহ কাজের প্রতি মনোযোগ দিয়ে ক্লাইন্টদের সন্তুষ্ট করা। আর যে বিধায় আমি অফিস থেকে বেশি একটা ছুটি নেই নি। বরং রুটিন অনুযায়ী ছুটি থাকায় অবস্থায়ও আমি কর্মরত ছিলাম। কিন্তু ঘন্টা-খানেক পূর্বে আমার নিকট একটি গুরুত্বপূর্ণ কল আসে গ্রামের বাড়ি থেকে। গ্রামে খুবই জরুরি একটি কাজে সেখানে আমাকে উপস্থিত থাকতেই হবে। এমতোবস্থায়, আমার যাওয়া-আসা-থাকা সহ মোট ৫দিনের ছুটি একান্ত প্রয়োজন। যদি সঠিক সময়ে উপস্থিত না থাকতে পারি, তাহলে অনেক বড় সম্ভাব্য অনেক বড় রকমের ক্ষতির সম্মখীন হতে হবে।

অতএব সবিনয়ের নিকট আমার আকুল আবেদন যে, উপরোক্ত ঘটনাটি আপনি বিশেষ বিবেচনায় নিয়ে আমাকে ‍কাল থেকে মোট ৫দিনের ছুটি দিয়ে বাধিত করিবেন।

বিনীত নিবেদক,

আপনার একান্ত বাধ্যগত

মো: আসিফ

ট্রেইনার, জায়ান্ট মার্কেটারস

জায়ান্ট মার্কেটারস টিম

কুমিল্লা

উপরোক্ত সম্পূর্ণ লিখাটিই হলো দরখাস্ত লিখার একটি নমুনা মাত্র এবং যদি কোনো চাকুরিজীবী তার কর্ম জীবনে ছুটির প্রয়োজন বোধ করে এবং তার উর্ধ্বতন কর্মকতার নিকট ছুটির জন্য দরখাস্ত লেখতে চায়, তাহলে সে উপরোক্ত ফরম্যাটটি ব্যবহার করতে পারে কিংবা সেইম বা একই নিয়ম অনুসরণ করে নুতন করে নিজে থেকে একটি দরখাস্ত লেখা যেতে পারে।

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম নিয়ে শেষ কথা

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম নিয়ে শেষ কথা

দৈনন্দিন প্রয়োজনে প্রায় সময় আমাদের মূল কাজ-কর্ম স্থগিত থাকে প্রায় সময়। হোক সেটা একটি শিক্ষার্খীর নিকট তার বিদ্যালয়ের যাওয়া কিংবা ব্যবস্য, প্রতিষ্ঠান বা চাকুরি ইত্যাদি। আর তখনই আমাদের প্রয়োজন হয় অফিস থেকে ছুটি নেওয়ার। কিন্তু উক্ত দরখাস্ত লিখতে গিয়ে অনেকেই অনেক রকম সমস্যায় পড়তে হয়। কেউ ফরম্যাটে ভুল করে কিংবা কিছুটা ভুলে যায় আবার কেউ-বা লেখার টান টা ভুলে যায়। এছাড়াও আরো অনেক কারণই থাকতে পারে। আর এসব ভুলকে পাশ কাটিয়ে যেয়ে কিভাবে একটি সুন্দর করে সঠিকভাবে দরখাস্ত লিখতে পারেন, তা নিয়েই আজকের আর্টিকেলটি ছিল। আশা করি যদি কেউ সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকে, তাহলে সে বেশ উপকৃত হতে পারবে। তবে একটি কথা উল্লেখ্য যে, এখানের ফরম্যাটটি ছাড়াও আপনি নিজ থেকে একটি দরখাস্ত লেখেও ব্যবহার করতে পারেন। কিংবা এটিও ব্যবহার করতে পারেন। আশা করি কোনো রকম সমস্যা ফেস করতে হবে না।

অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম নিয়ে শেষ কথা

অফিস থেকে পরীক্ষার জন্য ছুটির আবেদন
অফিস নিয়ে কবিতা
অফিসিয়াল ছুটির দরখাস্ত
অফিসিয়াল দরখাস্ত লেখার নিয়ম
অফিসে অগ্রিম ছুটির জন্য আবেদন
অফিসে দরখাস্ত লেখার নিয়ম
অফিসের বসকে নিয়ে ফেসবুক স্ট্যাটাস
এক দিনের ছুটির জন্য আবেদন
কবিতা লেখার নিয়ম
কোম্পানির ছুটির দরখাস্ত
ক্রোড়পত্র লেখার নিয়ম
চাকরির ছুটির দরখাস্ত লেখার নিয়ম

 

About রবীন্দ্র

Check Also

আনসার ভিডিপি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আনসার ভিডিপি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Rate this post আনসার ভিডিপি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ আনসার ভিডিপি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২। নতুন পোস্ট …

Leave a Reply

Your email address will not be published.