আমাদের গ্রাম কবিতা

Rate this post
আমাদের গ্রাম কবিতা
আমাদের গ্রাম কবিতা

ধারাবাহিক কবিতার পোস্টে আজকে আমরা জানবো আমাদের গ্রাম কবিতা নিয়ে। ইতিমধ্যে আমরা যে সমস্ত কবিতাগুলোকে পড়েছি, সবগুলোই মূলত হলো ছোটদের জন্য আর আমাদের জন্য হলো স্মৃতিচারণ করা। ঠিক আজকেও আরেকটি সুন্দর ও চমৎকার কবিতা নিয়ে আসলাম, আর সেটার নাম হলো আমাদের গ্রাম কবিতা। আশা করি যারা যারা ইন্টারনেটে সার্চ দিয়ে উক্ত কবিতাটি পড়ছেন কিংবা আপনার বাচ্ছাদের জন্য সার্চ দিয়েছেন পড়ানোর জন্য, আশা করি আজকের আর্টিকেল তথা কবিতাটি দ্ধারা বেশ ভালোভাবে উপকৃত হতে পাড়বেন। (নোটন নোটন পায়রাগুলো কবিতা পড়ুন )

আজকের আর্টিকেলটি যেহেতু মূলত ছোটদেরকে ফোকাস করে, সেহেতু যদি কেউ এই করোনাকালীন সময়ে তাঁর ছোট বেবিকে কবিতা পড়ানো জন্য ইন্টারনেট সার্চ দিয়ে থাকে, তাহলে তাঁর সার্চকৃত ডাটার উপর আজকের কবিতাটি অর্থাৎ আমাদের গ্রাম নামক ছড়াটি হলো আপনার জন্য বেশ উপযোগী। তাই বলা চলে কোনো রকম দ্ধিধা ছাড়াই এবং মজাদার বা ইন্টারেস্টিং উপায়ে ছোট বাচ্ছাদের পড়াতে এসব কবিতার বিকল্প কিছু নেই। ( আম পাতা জোড়া জোড়া কবিতা পড়ুন )

আমাদের গ্রাম

আমাদের গ্রাম
আমাদের গ্রাম

আমাদের ছোট গাঁয়ে ছোট ছোট ঘর,
থাকি সেথা সবে মিলে নাহি কেহ পর।
পাড়ার সকল ছেলে মোরা ভাই ভাই,
এক সাথে খেলি আর পাঠশালে যাই।
আমাদের ছোট গ্রাম মায়ের সমান,
আলো দিয়ে, বায়ু দিয়ে বাঁচাইছে প্রাণ।
মাঠ ভরা ধান তার জল ভরা দিঘি,
চাঁদের কিরণ লেগে করে ঝিকিমিকি।
আম গাছ, জাম গাছ, বাঁশ ঝাড় যেন,
মিলে মিশে আছে ওরা আত্মীয় হেন।
সকালে সোনার রবি পুব দিকে উঠে,
পাখি ডাকে, বায়ু বয়, নানা ফুল ফুটে।

মূলত উপরোক্ত কবিতাটিই হলো আমাদের গ্রাম নাম কবিতা। আমাদের জেনারশন সহ এর পূর্বের এবং পরের প্রায় সবাই আমাদের গ্রাম ছড়াটি পড়েছি এবং পড়ছি। ছোট বয়সে আমরা সবাই বেশ মজা করে এই সকল ছড়া পড়েছি। তাই বাচ্ছাদেরকে ইন্টারেস্টিং ওয়েতে পড়াতে মনোযোগ বসাতে এসব কবিতা বেশ উপকারি।

আমাদের গ্রাম কবিতা নিয়ে শেষ কথা

আমাদের গ্রাম কবিতা নিয়ে শেষ কথা
আমাদের গ্রাম কবিতা নিয়ে শেষ কথা

আজকের আর্টিকেলটি যেহেতু বিশেষ করে ছোট বাচ্ছাদেরকে কেন্দ্র করে, সুতরাং বাচ্ছাদের পড়াতে পাড়েন উক্ত কবিতাটি। এছাড়াও যে শুধু মাত্র বাচ্ছারা পড়বে, তা কিন্তু নয়। যেহেতু আমরাও ছোট থাকায় অবস্থায় উক্ত কবিতা সহ আরো অনেক ধরনের কবিতা পড়েছি, তাই এগুলোর প্রতি আমাদের একটু স্মৃতি থেকেই যায়। তবে বর্তমান ইন্টারনেট যুগে আমরা গুগল কিংবা অন্য যেকোনো সার্চ ইন্জিনে সার্চ দিয়ে মূহর্তেই সকল ধরনের কবিতাগুলো পড়তে পারি। যেমন আজকে আমাদের গ্রাম কবিতাটি পড়ছি। সর্বপরি বলা চলে যে, আজকের আর্টিকেলটি দ্ধারা আশা করি ছোট সহ বড়রাও উপকৃত হতে পারবে এবং ছোটদের ইন্টারেস্টিং উপায়ে পড়াতে বেশ কাজে লাগবে।

আমাদের গ্রাম কবিতা সম্পর্কে আরো জানতে

About রবীন্দ্র

Check Also

১ম থেকে ১৬তম শিক্ষক নিবন্ধন স্কুল ও কলেজ পর্যায় প্রশ্ন সমাধান

১ম থেকে ১৬তম শিক্ষক নিবন্ধন ( স্কুল ও কলেজ পর্যায় ) প্রশ্ন সমাধান

5/5 - (2 votes) বন্ধুরা আজকে আপনাদের মাঝে bdtoppost.com নিয়ে আসলো ১ম থেকে ১৬তম NTRCA …

Leave a Reply

Your email address will not be published.