আম পাতা জোড়া জোড়া কবিতা

আম পাতা জোড়া জোড়া কবিতা
আম পাতা জোড়া জোড়া কবিতা

আম পাতা জোড়া জোড়া কিংবা  aam pata jora jora কবিতাটি আমরা ছোটবেলায় যখন বিদ্যালয়ে পড়তাম, তখন বেশ মজা সহকারে ক্লাস শিক্ষক আমাদেরকে শিক্ষা দিয়েছেন। মুখস্থ করিয়েছেন। আর তারেই প্রেক্ষিতে আজকে পর্যন্তু আমরা শিক্ষার্থীরা এই আম পাতা জোড়া জোড়া কবিতা মুখস্থ রাখতে পেরেছি। তবে ধারাবাহিকভাবে বর্তমান প্রজন্মকেও সেই একই কবিতা শিখানো হচ্ছে। আর যেহেতু এখন কোভিড চলমান অবস্থায় রয়েছে, সেহেতু শিক্ষার্থীদের জন্য পড়ালেখার উপযুক্ত স্থান হচ্ছে বাড়ি। কিন্তু এই ক্ষেত্রে আরেকটি সমস্যা হলো অনেকের নিকট বই নেই কিংবা অনেক গার্ডিয়ান চাচ্ছে তাঁর শিশু পূর্ব থেকেই আম পাতা জোড়া জোড়া কবিতাটি মুখস্থ কিংবা শিখে রাখুক। সে ক্ষেত্রে বই না থাকায় এখানে যে বিরাট একটি সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, তারই প্রেক্ষিতে আজকের আর্টিকেলে আমরা সাধারণত আম পাতা জোড়া জোড়া কবিতাটি নিয়ে আসলাম। ( ছুটির জন্য দরখাস্ত লেখার নিয়মপ্রতিবেদন লেখার নিয়ম জানুন )

আম পাতা জোড়া জোড়া

আম পাতা জোড়া জোড়া
আম পাতা জোড়া জোড়া

আম পাতা জোড়া-জোড়া,
মারবো চাবুক চড়বো ঘোড়া।

ওরে বুবু সরে দাঁড়া,
আসছে আমার পাগলা ঘোড়া।

পাগলা ঘোড়া ক্ষেপেছে,
চাবুক ছুঁড়ে মেরেছে।

উপরোক্ত কবিতাটিই হলো আম পাতা জোড়া জোড়া কবিতা। শিশুদের জন্য আকর্ষণীয় কবিতা হিসেবে উক্ত কবিতাকে প্রাথমিক অবস্থায় পড়ানো হয়। উপরোক্ত কবিতাটি শিশুরাও খুব আনন্দের সহিত পড়ে থাকে।

aam pata jora jora

aam pata jora jora
aam pata jora jora

amm pata jora jora is the most popular and read Poem in Bengal. Teacher teaches this poem in primary school. Since 1971, this is the most read poem in Bangladesh. This is the best poem which was made based on under teenage children and students.

আমপাতা জোড়া জোড়া নিয়ে শেষ কথা

আজকের উপরোক্ত কবিতা থেকে অর্থাৎ আম পাতা জোড়া-জোড়া কবিতা থেকে বিশেষ করে শিশুরাই বিশেষ ভাবে উপকৃত হতে পারবে। তবে আমাদের মধ্যে অনেকেই আছি, যারা বড় হওয়ার সাথে সাথে ছোট কালের অনেক মজাদার কবিতা ভুলে যাই। আর তাদের জন্যও এটি বেশ মাজাদার বিষয় হতে পারে। আবার অনেকে হয়তো শখের বসে ইন্টারনেটে আম পাতা কিংবা জোড়া জোড়া লিখে সার্চ দিয়ে থাকে। তবে সর্বপরি, যেহেতু কবিতাটি আমরাও ছোট অবস্থায় পড়ে এসেছি এবং বর্তমানের জেনারেশন ব্যবহার করছে, তাহলে বোঝা যায়, যুগ যুগ ধরে আম পাতা জোড়া-জোড়া aam pata jora jora কবিতাটি দ্ধারা প্রায় সবাই উপকৃত হচ্ছে।

আম পাতা জোড়া-জোড়া সম্পর্কে আরো জানতে

About রবীন্দ্র

Check Also

স্বাধীন বাংলাদেশের পরিচিত

স্বাধীন বাংলাদেশের পরিচিত

স্বাধীন বাংলাদেশের পরিচিত সুপ্রাচীন ঐতিহ্যের অধিকারী আমাদের এ বাংলাদেশ। বাংলাদেশ নামে স্বাধীন ও সার্বভোম রাষ্ট্র …

Leave a Reply

Your email address will not be published.