দুর্নীতিমুক্ত পরীক্ষা চেযে আবেদন পত্র লেখার নিয়ম

দুর্নীতিমুক্ত পরীক্ষা চেযে আবেদন পত্র লেখার নিয়ম

মনে কর, দেশের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান আজ দুর্নীতির শিকারে পরিণত হয়েছে। এমতাবস্থায় পরীক্ষাকে দুনীতি।রাখার আবেদন জানিয়ে সংবাদপত্রে প্রকাশের জন্য পত্র লেখ।

তারিখ :২৩.০৬.২০২২

বরাবর

সম্পাদক

দৈনিক প্রথম আলাে

১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ

টাকা।

বিষয় : সংযুক্ত পত্রটি প্রকাশের আবেদন।

জনাব,

আপনার বহুল প্রচারিত স্বনামখ্যাত ‘দৈনিক প্রথম আলােয়’ নিম্নলিখিত পত্রটি প্রকাশ করলে কৃতজ্ঞ থাকব।

বিনীত

শাহীনুর রহমান

কলেজ রোড

মেহেরপুর ।

দুর্নীতিমুক্ত পরীক্ষা চাই

শিক্ষা জাতীয় জীবনে একটি গুরুত্বপূর্ণ বিষয়। দীর্ঘদিনের ঐতিহ্যে যে পরীক্ষা পদ্ধতি চলে আসছে তা বিভিন্ন রকম দুর্নীতির বেড়াজালে আবদ্ধ হয়ে পড়েছে। দেশের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান আজ দুর্নীতির শিকারে পরিণত হয়েছে। অসৎ উপায় অবলম্বনের প্রবণতা রয়েছে অধিকাংশ পরীক্ষা কেন্দ্রে। অনেক কেন্দ্রে প্রকাশ্যে আবার অনেক কেন্দ্রে অপ্রকাশ্যে পরীক্ষায় দুর্নীতি হয়। কর্তৃপক্ষের সচেতনতার অভাবে আজ দুর্নীতি আমাদের কোন পথে পরিচালিত করছে তা ভেবে দেখা প্রয়ােজন। বিবেকবান শিক্ষক সমাজ আজ অগত্যা দর্শকের ভূমিকা পালন করে। আত্মসম্মান টিকিয়ে রাখার জন্য তারা বিমূঢ়। এ অবস্থা চলতে থাকলে জাতীয় জীবনে চরম হতাশা নেমে আসবে- এ বিষয়ে সন্দেহের অবকাশ নেই।

 

জাতীয় জীবনে যােগ্য নাগরিক গড়ে তােলার জন্য পরীক্ষার অবনতিমূলক অবক্ষয়ের প্রতিরােধ করতে হবে। এজন্য ছাত্র, শিক্ষক, অভিভাবক সর্বোপরি সমাজের সর্বস্তরের সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে। পরীক্ষা পদ্ধতি পরিবর্তন করার জন্যঅনেকে সুপারিশ করেছেন। ফলে পরীক্ষা পদ্ধতিতে বেশ কিছু আইনেরও প্রবর্তন করা হয়েছে। কিন্তু আইন প্রণয়ন এবং বাস্তবায়নের পাশাপাশি ছাত্রদের মধ্যে চারিত্রিক নৈতিকতাবােধ জাগিয়ে তুলতে হবে। এছাড়া শিক্ষকগণকে নৈতিকতা সৃষ্টি এবং জাতীয় কল্যাণের কথা বিবেচনা করে আরও অধিক দায়িত্বশীল হতে হবে। ছাত্রসমাজ যখন দুর্নীতির প্রভাব উপলব্ধি করতে সক্ষম হবে তখনই কেবল পরীক্ষায় দুর্নীতির মতাে অভিশাপ থেকে মুক্ত হওয়া সম্ভব বলে আমার বিশ্বাস।

অতএব, পরীক্ষাকে দুর্নীতিমুক্ত করার জন্য ছাত্র, শিক্ষক এবং অভিভাবকসহ সমাজের সর্বস্তরের মানুষের মধ্যে সচেতনতাবােধ জাগিয়ে তুলতে হবে। তাহলেই কেবল, সুষ্ঠু, সুন্দর দেশ ও জাতি গঠন সম্ভব হবে। আর তখনই আমরা সভ্য জাতি হিসেবে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাড়াতে পারব।

বিনীত

শাহীনুর রহমান

মেহেরপুর।

About bdtoppost

Check Also

স্কুলের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন

স্কুলের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন

স্কুলের বার্ষিক বিতর্ক প্রতিযােগিতা অনুষ্ঠান সম্পর্কে প্রতিবেদন মনে কর, তােমার স্কুলে বার্ষিক বিতর্ক প্রতিযােগিতা অনুষ্ঠান …

Leave a Reply

Your email address will not be published.