নোটন নোটন পায়রাগুলি

নোটন নোটন পায়রাগুলি
নোটন নোটন পায়রাগুলি

নোটন নোটন পায়রাগুলি কবিতাটি আশা করি সবারই পড়া হয়েছে প্রাথমিক বিদ্যালয়ে লেখা-পড়া কালীন সময়ে। কিছু কিছু কবিতা বা ছড়া রয়েছে, যেগুলো বিশেষ করে ছোট শিশুদেরক পড়াতে মনোযোগী করে তুলতে বেশ আনন্দের সহিত পড়ানো হয়। তবে এটা এমন নয় যে ছোটরাই পড়ে। অনেক সময় দেখা যায়, আমাদের অনেক প্রাপ্ত বয়স্করাও স্মৃতি স্মরণের জন্য কিংবা ছোট কালের স্বাদ পাওয়ার জন্য মজা করেও এসব কমন কিছু কবিতা পড়ে থাকে অনলাইনে সার্চ করে। তার মধ্যে নোটন নোটন পায়রাগুলি হলো অন্যতম একটি। সময়ের পালা-বধলে বর্তমানে আমাদের পরের জেনারেশনের পরের জেনারেশন এখন সেই কবিতা বা ছড়াগুলো নিয়ে পড়ছে। তবে সার্বিকভাবে দেশের এই করুণ অবস্থায় অনেকে তাঁদের বাচ্ছাদের পড়ানোর জন্য মাধ্যম হিসেবে অনলাইনকে বেঁচে নিয়েছে। আর তারই প্রেক্ষিতে প্রায় প্রতিদিন তাদের বাচ্ছাদের পড়ানোর জন্য বিভিন্ন রকম ছড়া লিখে অনলাইনে সার্চ দিয়ে থাকে। তাহলে চলুন, বিলম্ব না করে নোটন নোটন পায়রাগুলি ছড়াটি পড়া যাক। ( আম পাতা জোড়া জোড়া কবিতাটি পড়ুন )

নোটন নোটন পায়রাগুলি কবিতা

নোটন নোটন পায়রাগুলি কবিতা
নোটন নোটন পায়রাগুলি কবিতা

নোটন নোটন পায়রাগুলি
ঝোটন বেঁধেছে,
ওপারেতে ছেলেমেয়ে
নাইতে নেমেছে।
দুই ধারে দুই রুই কাতলা
ভেসে উঠেছে,
কে দেখেছে কে দেখেছে
দাদা দেখেছে।
দাদার হাতে কলম ছিল
ছুড়ে মেরেছে,
উঃ বড্ড লেগেছে।

উপরোক্ত কবিতাটিই হলো আমাদের ছোটকালে পড়া নোটন নোটন পায়রাগুলি। আশা করি যদি কেউ তাদের বাচ্ছাদের শেখানোর জন্য কিংবা সে স্মৃতিজারণ করার জন্য ইন্টারনেটে সার্চ দিয়ে থাকে, তাহলে উপরোক্ত কবিতা বা ছড়াটি দ্ধারা বেশ উপকৃত হবে। ( সকল ধরনের কবিতা পড়ুন )

নোটন নোটন পায়রাগুলি নিয়ে শেষ কথা

নোটন নোটন পায়রাগুলি নিয়ে শেষ কথা
নোটন নোটন পায়রাগুলি নিয়ে শেষ কথা

যেহেতু এসব ছড়া বা কবিতা আমাদের স্মৃতির সাথে বেশ ওতোপ্রোত ভাবে জড়িয়ে আছে, সেহেতু আশা করি মাঝে মাঝে এসব কবিতা পড়া বড়দের জন্যও মন্দ নয়। ইচ্ছা অনুযায়ী যেকেউ যেকোনো সময়ে নোটন নোটন এর ন্যায় সকল ধরনের ছড়া ইন্টারনেট থেকে পড়তে পারে। আর তা খুবই অল্প সময়ের মধ্যেই। এখন আপনি যদি এমন ব্যক্তি হয়ে থাকেন যে, আপনি আপনার ছোট বাচ্ছাদের জন্য ছড়াটি খুঁজে থাকেন, তাহলে খুব তাড়াতাড়ি কিন্তু ইন্টারনেট সার্চের মাধ্যমে আপনি পেয়ে যাচ্ছেন। এতে করে আপনার বা আমার দুটি উপকার হলো। এক হলো কোনো রকম সময় ব্যয় হলো না এবং অন্যটি হলো আর্থিকভাবেও আমরা সেইফ থাকলাম। তবে সার্বিকভাবে বলতে গেলে আশা করি, আজকের আর্টিকেলটি দ্ধারা এখানে পঠিত সবাই বেশ ভালোভাবে উপকৃত হবে।

নোটন নোটন পায়রাগুলি সম্পর্কে আরো জানতে

About রবীন্দ্র

Check Also

স্বাধীন বাংলাদেশের পরিচিত

স্বাধীন বাংলাদেশের পরিচিত

স্বাধীন বাংলাদেশের পরিচিত সুপ্রাচীন ঐতিহ্যের অধিকারী আমাদের এ বাংলাদেশ। বাংলাদেশ নামে স্বাধীন ও সার্বভোম রাষ্ট্র …

Leave a Reply

Your email address will not be published.