পানি পান করার দোয়া | যেকোনো কিছু পান করার দোয়া সমূহ

Rate this post
পানি পান করার দোয়া
পানি পান করার দোয়া

শুধু মাত্র পানি পান করার দোয়া নয়, মুমিনের প্রতিটি কাজকেই ইবাদতে পূর্ণ করতে ইসলাম আমাদের শিক্ষা দেয়। একজন মুসলিমের ঘুম থেকে উঠা হতে রাতে শুয়া অবধি তাঁর ইচ্ছা অনুযায়ী সে অনেকগুলো দোয়া ও তাসবীহ এর মাধ্যমে আমল করতে পারে। এতে করে সে আল্লাহ তা’আলাকে খুশি করে দুনিয়া ও আখিরাতে উপকৃত হতে পারে। আর তারই প্রেক্ষিতে পানি পান করাও একজন মুসলিমের নিকট ব্যতিক্রম নয়। এখানে তাকে দোয়া পড়ে হবে। মহান আল্লাহ তা’আলা আমাদেরকে দুনিয়াতে পাঠিয়েছেন শুধুমাত্র তাঁরই ইবাদত করার জন্য। এখন আমাদের দৈনন্দিন চাহিদার জন্য বাধ্য হয়ে দুনিয়াবী কাজগুলোকে করতে হয়। কিন্তু কেমন হয়, যদি আমরা সেই দৈনন্দিন কর্মগুলোকে ইবাদতে পূর্ণ করতে পারি? অবশ্যই ভালো হয় তাই না? আর এই কারণে রাসূল সা: আমাদের জন্য উত্তম আদর্শ। তিনি আমাদের শিখিয়েছেন হাতে-কলমে প্রতিটি আমল ও দোয়া। আর একইভাবে সেই সাপেক্ষে আজকে আমরা শিখবো, কিভাবে পানি খাওয়াটাকাও আমরা ইবাদতে পূর্ণ বা কনভার্ট করতে পারি।  তাহলে চলুন আলোচনা দীর্ঘায়িত না করে জানা যাক পানি পান করার ইসলামিক দোয়া বা pani pan korar dowa সম্পর্কে। ( খতমে খাজেগান পড়ার সঠিক নিয়ম জানুন )

পানি পান করার দোয়া সমূহ

পানি পান করার দোয়া সমূহ

যেহেতু মুসলিমদের লক্ষ্য থাকা উচিত প্রতিটি দুনিয়াবী কাজে মহান আল্লাহ তা’আলাকে খুশি কারানো এবং সেটা বিভিন্ন রকম দোয়া ও আমলের মাধ্যমে সেহেতু অনেকের মাঝে প্রশ্ন আসতে পারে যে, যখন পানি পান করবো, তখন কিভাবে আমল করবো কিংবা এর দোয়া কি? ইসলামে প্রতিটি কাজের ব্যাখ্যা রয়েছে। আর পানি পান করার দোয়াও তার ব্যতিক্রম নয়। সুতরাং তাহলে চলুন জেনে নেই পানি পান করার দোয়া সম্পর্কে ইসলাম কি বলে কিংবা দোয়াগুলো কি কি……?

পানি পান করার দোয়াগুলো নিম্নে দেওয়া হলো-

পানি পান করার শুরুতে নিম্নোক্ত দোয়াটি পড়তে হয়

بِسْمِ اللّه الرَّحْمنِ الرَّحِيْمِ
বাংলা উচ্চারণঃ- বিস্মিল্লাহির রাহমানির রাহীম।

পান করা শেষ হলে একইভাবে নিম্নোক্ত দোয়া পড়তে হয়

اَلْحَمْدُ لِلّهِ الَّذِيْ جَعَلَه عَذْبًا فُرَاطًا بِرَحْمَتِه وَ لَمْ يَجْعَلْه مِلْحًا اُجَاجًا بِذُنُوبِنَا
বাংলা উচ্চারণঃ- আল্হামদুলিল্লাহীল্লাজী জা‘আলাহু আ‘জবান ফুরাতান ওয়া লাম ইয়াজআ‘ললাহু মিলহান উজাজান।

যখন চা, কফি, ঠান্ডা ইত্যাদি পানীয় পান করবেন, সেই সময় নিম্নোক্ত দোয়া পড়তে হয়

اَللّهُمَّ بَارِكْ لَنَا فِيْه وزِدْنَا مِنْه
বাংলা উচ্চারণঃ- আল্লাহুম্মা বারিকলানা ফীহী ওয়াজিদনা মিনহু।

আর যখন যমযমের পানি কিবলামূখী হয়ে পান করবেন, তখন সময় এই দোয়া পড়তে হয়

اَللهُمِّ اِنّيْ اَسْأَلُكَ عِلْمًا نَافِعًا وَرِزْقًا وَاسِعًا وَشِفَاءً مِنْ كُلِّ دَاءٍ
বাংলা উচ্চারণঃ- আল্লাহুম্মা ইন্নী আ‘সআলুকা ই‘লমান নাফি‘আ ওয়া রিজকান ওয়াছি‘আ ওয়া সিফাআম মিন কুল্লি দায়ীন।

উপরোক্ত দোয়াগুলোই মূলত কোনো কিছু যদি পান করা হয়, তখন পড়তে হয়। আর এই দোয়াগুলো পড়া সুন্নাত। সুতরাং বর-খেলাপের কোনো সুযোগই নেই। আর এই আমল কিংবা দোয়াগুলোকে ছোট করেও দেখার সুযোগ নেই। যদি কোনো মুসলিম পান পান করার সময় কিংবা যেকোনো কিছু পান করার সময় উপরোক্ত দোয়াগুলো কার্যবেধে পড়ে থাকে, তাহলে ইনশাআল্লাহ সে দোয়ার পরিপ্রেক্ষিতে আমল পাবে। ( আওয়াবীন সালাত পড়ার নিয়ম এবং সুন্নাত সালাত পড়ার সঠিক নিয়ম জেনে নিন )

পানি পান করার দোয়া নিয়ে শেষ কথা

পানি পান করার দোয়া নিয়ে শেষ কথা

যেহেতু মুমিন যা করবে তা সম্পূর্ণ নিয়তের উপর ডেপেন্ড করে, আর সে যাই করবে তা সম্পূর্ণ হতে হবে মহানবী হযরত মুহাম্মদ সা: এর পদ্ধতি অনুযায়ী। আর একেই আমরা বলে থাকি সুন্নাতি পদ্ধতি। যদি আপনি পানি পান করতে চান, তাহলে অবশ্যই পানি পান করারও কিছু নিয়ম ও নীতি রয়েছে। যদি একবার তা পালন করেন, ইনশাআল্লাহ আপানর জন্য তা প্রতিনিয়ত করা বা মানা বেশ সহজসাধ্য হয়ে যাবে। যেমনিভাবে পানি পান করার দোয়া সমূহ আজকের আলোচ্যের মূল বিষয় ছিল। তাই আপনিও যখন পানি পান করতে চাইবেন, তখন পানি পান করার দোয়া পড়বেন এবং সেই অনুযায়ী আমল করবেন। এতে করে মহান আল্লাহ তা’আলা আপনার উপর বেশ খুশ হওয়ার পাশাপাশি আপনি আমলও করতে পারলেন। সুতরাং সর্বপরি, আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুক, আমিন।

পানি পান করার দোয়া সম্পর্কে আরো জানতে

About রবীন্দ্র

Check Also

Islamic bangla dua

Islamic bangla dua – ইসলামিক ৫টি ছোট ছোট কার্যকারী দোয়া

মহাপবিত্র ধর্ম ইসলামে আল্লাহ তা’আলা তাঁর বান্দাদের জন্য বেশ কিছু ইসলামিক ছোট ছোট আয়াতের দোয়া ও তাজবিহ রেখেছেন, যা দ্ধারা বান্দারা তাঁর ইহকালে যেমন ব্যাপক ভাবে উপকৃত হতে পারবে ঠিক একইভাবে আখিরাতেও সে আল্লাহ তা’আলার সন্তুষ্টি অর্জন করতে সক্ষম হবে। আজকের Islamic bangle dua অথবা ইসলামিক ৫টি ছোট ছোট দোয়া নামক আর্টিকেলের মাধ্যমে এমন ৫টি ছোট আয়াতের দোয়ার সম্পর্কে জানবো, যা দৈনন্দিন জীবনে আমাদের চলার পথে প্রতি মূহর্তে মূহর্তে কাজে লাগবে।

Leave a Reply

Your email address will not be published.