মাদকাসক্তির প্রভাবের ওপর পত্রিকায় প্রকাশের একটি পত্র

মাদকাসক্তির প্রভাবের ওপর পত্রিকায় প্রকাশের একটি পত্র

মনে কর, সম্প্রতি মাদকদ্রব্যের ব্যবহার আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এই অবস্থায় জাতির অবক্ষয়ের জন্য মাদকাসক্তির প্রভাবের ওপর আলােকপাত করে পত্রিকায় প্রকাশের উপযােগী একটি পত্র রচনা কর।

তারিখ :২১.০৬.২০২২

বরাবর

সম্পাদক

দৈনিক জনকণ্ঠ

জনকণ্ঠ ভবন

২৪, ইস্কাটন গার্ডেন রােড, ‘ঢাকা।

বিষয় : সংযুক্ত পত্রটি প্রকাশের আবেদন।

জনাব

বিনীত নিবেদন, আপনার বহুল প্রচারিত স্বনামধন্য ‘দৈনিক জনকণ্ঠ পত্রিকায় ‘জাতির অবক্ষয়ে মাদকাসক্তির প্রভাব’ শীর্ষক আলােচনাটুকু প্রকাশ করে বাধিত করবেন।

বিনীত

শাহীনুর রহমান, চুয়াডাঙ্গা।

 জাতির অবক্ষয়ে মাদকাসক্তির প্রভাব

উন্নত বিশ্বের দেশগুলাের ন্যায় আমাদের দেশেও ‘

মাদকদ্রব্যের ব্যবহার আশঙ্কাজনকভাবে বাড়ছে। এর কুল মারাকে মাদকাসক্তির কারণে মানুষের মানসিক ও শারীরিক শক্তি হ্রাস পায়। ফলে ব্যক্তির মধ্যে আচরণের কিছু পরিবর্তন লক্ষ করা যায়। মাদকদ্রব্য ব্যবহারে মানুষের কর্মশক্তি এবং আয়ু কমে যায়। শুধু তাই নয়, এর প্রভাবে ব্যক্তিগত, পারিবারিক এবং সামাজিক জীবনে নানা সমস্যার সৃষ্টি হয়।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে মাদকদ্রব্যের ব্যবহার ব্যাপকভাবে চালু রয়েছে। মদ, ভাং, গাজা, আফিমসহ বিভিন্ন প্রকার মাদকদের ব্যবহার প্রাচীনকাল থেকে ব্যবহূত হলেও জ্ঞানবিজ্ঞানের বিকাশের পথে হেরােইন, মারিজুয়ানা, অ্যালকোহল

পাথেডিন, কোকেন, হাসিস, মরফিন, ইয়াবা ইত্যাদি বিশেষভাবে ব্যবহৃত হচ্ছে। আর এগুলাের মূল্যও অনেক। জনসংখ্যা এদেশের শিক্ষিত সমাজ বেকারত্বজনিত হতাশার কারণে মাদকাসক্তে নিপতিত হয়। এছাড়া বিভিন্ন পেশার ও শ্রেণির অনেক মান নিভিন্ন কালে মাদকাসক্ত হয়। বাংলাদেশে এক পরিসখ্যান থেকে জানা যায়, দেশে অসংখ্য গাজার দােকান এবং মল উৎপাদনে অনেক গােপন প্রতিষ্ঠান প্রতিনিয়ত কাজ করে চলেছে। এছাড়া অসখ্য মল ব্যবসায়ী বিভিন্ন রুটে অবৈধভাবে বিদেশ থেকে মাল সরবরাহ করে ফলে যে কেউ যত্রতত্র মাদকদ্রব্য সংগ্রহের মাধ্যমে ব্যবহার করে থাকে।

এ পারিবারিক জবনেও মাদকদ্রব্য ব্যবহারের ফলে অশান্তি নেমে আসে। মাদকদ্রব্যের অর্থ সম্প্রহের জন্য মাদকাসক্ত ব্যক্তি পরিবারের ওপর বিরূপ প্রভাব বিস্তার করে। ফলে মাদকাসক্তের নিকট পরিবার জিম্মি হয়ে পড়ে। এছাড়া সমাজের বিশিষ্ট কি তনে উদ্দেশ্য সাধনের জন্য এবং মন ব্যবসায়ীরা তাদের ব্যবসায়িক সফলতার জন্য যুবসমাজের মধ্যে কালাে টাকার বিস্তার নিয়ে থাকে। ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটে এবং মাদকাসক্ত ব্যক্তি নিজেও বিভিন্ন অপরাধে হয়ে পড়ে, এভাবে আস্তে আস্তে মানবসমাজ ভয়াবহ এক সমস্যার মধ্যে নিপতিত হচ্ছে।

অতএব সকলকির মতাে সর্বনাশা ছােবল দেশের মানবসমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। সূন্থ, সুন্দর, সুখী সমাজ গঠনে।জনসচেতনতা বৃদ্ধি এবং মাদকদ্রব্য ব্যবহার রােধ করতে হবে।

বিনীত

শাহীনুর রহমান

চুয়াডাঙ্গা।

About bdtoppost

Check Also

প্রাথমিক বিদ্যালয় স্থাপনের আবেদন জানিয়ে সংবাদপত্রে প্রকাশ

প্রাথমিক বিদ্যালয় স্থাপনের আবেদন জানিয়ে সংবাদপত্রে প্রকাশ

প্রাথমিক বিদ্যালয় স্থাপনের আবেদন জানিয়ে সংবাদপত্রে প্রকাশ মনে কর, তােমার গ্রামে কোনাে প্রাথমিক বিদ্যালয় নেই। …

Leave a Reply

Your email address will not be published.