অসুস্থতার জন্য ছুটির আবেদন | আবেদন লিখার সঠিক নিয়ম জেনে নাও

Rate this post
অসুস্থতার জন্য ছুটির আবেদন

ছাত্রবস্থায় অসুস্থতার জন্য ছুটির আবেদন আমাদের প্রায় সবাইকে লিখতে হয়েছে। কিন্তু এই ক্ষেত্রে কেউ কেউ বাংলা ব্যাকরণ বই থেকে লিখে থাকে আবার কেউ বা পূর্ব থেকেই মূখস্থ করা আবেদনটি লিখে থাকে। আবার এর মধ্যে অনেকে রয়েছে যারা নিজে থেকে গুছিয়ে লিখে থাকে। আর সেই প্রেক্ষিতে আজকের আর্টিকেলে আমরা জানবো একজন শিক্ষার্থী কিভাবে তাঁর প্রধান শিক্ষকের নিকট অসুস্থতার জন্য ছুটির আবেদন করতে পারে সে সম্পর্কে। ( ভর্তির জন্য আবেদনপত্র লিখার নিয়ম সম্পর্কে জানুন )

বিভিন্ন কারণে একজন শিক্ষার্থী তাঁর বিদ্যালয় তথা ক্লাসে অনুপস্থিত থাকতে পারে। এছাড়াও অনেকগুলোর কারণের মধ্যে অন্যতম একটি হলো অসুস্থতার জন্য। যে জিনিসটি সবার ক্ষেত্রে ঘটে থাকে তা হলো শরীর অসুস্থ্য থাকার কারণে বিদ্যালয় থেকে ছুটি নিতে হয়। এটা শুধু যে একজন শিক্ষার্থীর জন্য প্রযোজ্য তা নয় বরং এটা একজন চাকুরিজীবীর জন্যও প্রযোজ্য। আমাদের কারো শরীরই নিজের কন্ট্রোলে নেই। আকস্মিক যেকোনো সময় যেকোনো কারণে অসুস্থ হয়ে পড়তে পারে। আর এর ভিন্ন ভিন্ন কারণও রয়েছে। যে কারণে যেকোনো সময় কর্তৃপক্ষ থেকে ছুটির আবেদন করতে হয়। আর যদি আমরা না জানি যে কিভাবে একজন শিক্ষার্থী বা চাকুরী জীবী যথাক্রমে প্রধান শিক্ষক অথবা বসের নিকট সুন্দর করে ও সঠিকভাবে একটি আবেদনপত্র লিখতে হয়, তাহলে তাঁর ছুটি পাওয়ার সম্ভবনা নগন্য মাত্র। এখন বোঝাই যাচ্ছে যে, প্রধান শিক্ষক কিংবা বসের নিকট অসুস্থ্যতার জন্য ছুটি পেতে হলে অবশ্যই আপনাকে অসুস্থতার জন্য ছুটির আবেদন কিভাবে লিখতে হয়, সে সম্পর্কে জানতে হবে। আর আজকের আর্টিকেলে আমরা সেটিই জানবো। তাহলে চলুন শুরু করি মূল আর্টিকেলটি।

অসুস্থতার জন্য ছুটির আবেদন করার সঠিক নিয়ম

অসুস্থতার জন্য ছুটির আবেদন করার সঠিক নিয়ম

অসুস্থতার কারণে ছুটি মঞ্জুরের জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র কিভাবে লিখতে হয় তার একটি উদাহরণ নীচে দেখানো হলো: অসুস্থতার জন্য ছুটির আবেদন করার সঠিক নিয়মটি হলো-

২৬.১১.২০২১

বরাবর

প্রধান শিক্ষক

কাদুটি উচ্চ বিদ্যালয়

কাদুটি, চান্দিনা, কুমিল্লা

বিষয়: অসুস্থতার জন্য ৪ দিনের ছুটির আবেদন।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের একজন নবম শ্রেণির নিয়মিত ও বাধ্যগত ছাত্র। আমি কয়েকদিন যাবত প্রচুর জ্বরে ভুগছি। তারই প্রেক্ষিতে গতকাল আমার বাবা আমাকে একজন মেডিসিন ডাক্তারের নিকট নিয়ে যায়। তখন আপনার শরীর পরীক্ষা নিরেক্ষা করে ডাক্তার সাহেব সিদ্ধান্ত দিয়েছেন যে, আমাকে ৪ দিন রেস্টে থাকতে হবে। আর তারই প্রেক্ষিতে আমিও চাচ্ছি সেই সময়টুকু। স্যার, আপনার নিকট আমার আকুল আবেদন যে, আমাকে আজ থেকে পরবর্তী ৪ দিনের ছুটি দিয়ে বাধিত করিবেন। এতে করে রেস্ট নিতে আমার কিছুটা সুবিধা হবে।

অতএব সবিনয়ের নিকট আমার বিনীত অনুরোধ যে, উপরোক্ত ঘটনা বিবেচনা করে আমাকে পরবর্তী ৪দিনের জন্য ছুটি দিয়ে বাধিত করিবেন। যদি আপনি উক্ত দিনগুলোর আমার জন্য ছুটি হিসেবে গণ্য করেন, তাহলে আপনার প্রতি আমি চিরকৃতজ্ঞ থাকিব।

নিবেদক

মো: সুজন আহম্মেদ

নবম শ্রেণি, রোলনং- ০২

উপরোক্ত আবেদনটি হলো একজন শিক্ষার্থীর জন্য ছুটি চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন। যদি কোনো শিক্ষার্থী তাঁর অসুস্থতার কারণে প্রধান শিক্ষকের নিকট হতে কয়েকদিনের জন্য ছুটি নিতে চায়, তাহলে সে উপরোক্ত নিয়মে আবেদন করলে ইনশাল্লাহ সে কয়েকদিনের জন্য ছুটি পাবে তাঁর বিদ্যালয়ের প্রধান শিক্ষক হতে।

অসুস্থতার জন্য ছুটির আবেদন নিয়ে শেষ কথা

অসুস্থতার জন্য ছুটির আবেদন নিয়ে শেষ কথা

আজকের আর্টিকেলটি যেহেতু ছুটিরি জন্য আবেদন চেয়ে, তাই সম্পূর্ণ আর্টিকেলে আমরা আলোচনা করেছি কিভাবে একজন শিক্ষার্থী তাঁর প্রধান শিক্ষকের নিকট হতে অসুস্থতার জন্য ছুটির আবেদন করবে এবং এর একটি সম্পূর্ণ ফরম্যাট। এছাড়াও উক্ত ছুটির আবেদনটি ব্যবহার করতে পারবে চাকুরি জীবীরাও । যদি তাঁরা অসুস্থ্য হয়ে পড়ে, তখন তাদের বসের নিকট হতে ছুটি চাহিয়া আবেদন করতে পারে। তাই সার্বিকভাবে বললে আজকের আর্টিকেলটি দ্ধারা একজন শিক্ষার্থীর পাশাপাশি একজন চাকুরি জীবীও উপকৃত হবে। সুতরাং যদি কোনো শিক্ষার্থী তার অসুস্থ্যতার জন্য কিংবা বিদ্যালয়ের পরীক্ষায় লিখার জন্য আবেদন পত্রের ফরম্যাট খুঁজে থাকে, তাহলে সে উপরোক্ত আবেদনের ফরম্যাটি ব্যবহার করতে পারে। এছাড়াও সে বাস্তবিক অর্থে অসুস্থ হলে উপরোক্ত আবেদনটি ব্যবহার করতে পারে। তাই পরিশেষে বলা চলে যে, আজকের আর্টিকেলটি তথা অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্রটি দ্ধারা সার্বিকভাবে সবাই উপকৃত হতে পারবে।

অসুস্থতার জন্য ছুটির আবেদন সম্পর্কে জানতে

About রবীন্দ্র

Check Also

১ম থেকে ১৬তম শিক্ষক নিবন্ধন স্কুল ও কলেজ পর্যায় প্রশ্ন সমাধান

১ম থেকে ১৬তম শিক্ষক নিবন্ধন ( স্কুল ও কলেজ পর্যায় ) প্রশ্ন সমাধান

5/5 - (2 votes) বন্ধুরা আজকে আপনাদের মাঝে bdtoppost.com নিয়ে আসলো ১ম থেকে ১৬তম NTRCA …

Leave a Reply

Your email address will not be published.