স্কুল ছাড়পত্র লেখার নিয়ম

Rate this post
স্কুল ছাড়পত্র লেখার নিয়ম

আমাদের মাঝে অনেক শিক্ষার্থী রয়েছে যারা স্কুল ছাড়পত্র লেখার নিয়ম সম্পর্কে সম্পূর্ণভাবে অজ্ঞ আবার কেউ বা নিয়ম সম্পর্কে অবগত নয়। তাদের দিক বিবেচনা করেই আজকের আর্টিকেলে আমরা শিখবো কিভাবে স্কুল ছাড়পত্র লিখতে হয় এবং এটি লেখার নিয়ম কি ইত্যাদি সম্পর্কে জানার চেষ্টা করবো। ( বেতন মওকুফের জন্য আবেদন সম্পর্কে জানুন এবং সকল ধরনের বাংলা রচনা সম্পর্কে অবগত হোন )

নানাবিধ কারণে আমাদের তথা একজন শিক্ষার্থীকে তাঁর বিদ্যালয় বা পড়ুয়া প্রতিষ্ঠানটিকে ছেড়ে অন্য কোথাও অন্য প্রতিষ্ঠানে শিপট করতে হয়। আর স্বাভাবিকভাবে একটি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক চায় না যে, তাঁর প্রতিষ্ঠান ছেড়ে কোনো শিক্ষার্থী অন্য কোনো শিক্ষাঙ্গনে চলে যাক। যে বিধায় শিক্ষার্থীকে বাধ্য হয়ে স্কুলের প্রধান শিক্ষকের নিকট একটি ছাড়পত্র লিখতে হয়। আর তখন অধিকাংশ শিক্ষার্থীরা সঠিকভাবে স্কুল ছাড়পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে চায়। তাদের কেউ কেউ অল্প অল্প জানে, কিন্তু সম্পূর্ণভাবে না জানার কারণে আটকে যায়। আর তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা জানার চেষ্টা করবো কিভাবে একজন শিক্ষার্থী নির্ভুলভাবে ও সুন্দরভাবে স্কুল ছাড়পত্র তাঁর বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট লিখতে পারে এবং প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লিখার সঠিক নিয়ম বা পদ্ধতি সম্পর্কে। তাহলে চলুন জানা যাক স্কুল ছাড়পত্র লেখার নিয়ম সম্পর্কে। ( বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র লিখ )

স্কুল ছাড়পত্র লেখার সঠিক নিয়ম

স্কুল ছাড়পত্র লেখার সঠিক নিয়ম

তোমার বাবা একটি ব্যাংকে চাকরি করেন। সম্প্রতি তোমার বাবার বদলি হয়েছে। তাই তোমাকেও তার সাথে চলে যেতে হবে। এজন্য তোমার স্কুলের প্রধান শিক্ষকের কাছে ছাড়পত্র চেয়ে আবেদন কর। স্কুল ছাড়পত্র লেখার নিয়মটি হলো-

২৫.১১.২০২১

বরাবর

প্রধান শিক্ষক

কাদুটি উচ্চ বিদ্যালয়

কুমিল্লা, চান্দিনা, কাদুটি

বিষয়: বিদ্যালয় থেকে ছাড়পত্র পাওয়ার জন্য আবেদন।

জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার উক্ত বিদ্যালয়ের একজন নিয়মিত ৯ম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র। আমার বাবা একজন সরকারি কর্মকর্তা। তিনি দীর্ঘদিন ধরে চান্দিনা থানায় সরকারি নির্দেশে ব্যাংকে চাকুরি করেন। কিন্তু দুঃখের বিষয় হলো সরকারি নির্দেশ অনুযায়ী তাকে পরবর্তী মাসের শুরুতে চট্রগ্রামে চলে যেতে হবে। ঐ জায়গায় তাঁর ট্রান্সফার হয়েছে। আমি হলাম পরিবারের একমাত্র সন্তান এবং আমি আমার পরিবারের সাথেই দীর্ঘদিন ধরে বসবাস করি। এমতোবস্থায় চান্দিনা থানা তথা এখানে আমার কোনো রকম আত্মীয়স্বজনও নেই। যাতে করে তাদের নিকট থেকে বিদ্যালয়ে নিয়মিত ক্লাস করতে পারি। উক্ত সুযোগ না পাওয়ায় আমাকে বাধ্য হয়ে আমার বাবার সাথে চট্রগ্রাম চলে যেতে হবে। এমতোবস্থায় যেহেতু আমার পড়ালেখা বন্ধ করা যাবে না আর চালিয়ে যেতে হবে, সেহেতু আমাকের অবশ্যই চট্রগ্রাম গিয়ে নতুন বিদ্যালয়ে ভর্তি হতে হবে। কিন্তু পুরাতন বিদ্যালয়ের ছাড়পত্র ছাড়া নতুন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভর্তি নেয় না। এমতোবস্থায়, যেকারণে আপনার দ্ধারাপন্ন হলাম।

অতএব, জনাবের নিকট আমার আকুল আবেদন রহিল যে, নতুন বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য আপনার বিদ্যালয় ত্যাগের ছাড়পত্র দিয়ে আমাকের বাধিত করিবেন।

নিবেদক,

জাহিদ হোসেইন

কাদুটি উচ্চ বিদ্যালয়

বিজ্ঞান বিভাগ, রোলনং: ০২

উপরোক্ত আবেদনটি হলো একজন শিক্ষার্থীর জন্য স্কুল থেকে চলে যাওয়ার সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক থেকে ছাড়পত্র পাওয়ার জন্য আবেদন। যে সকল শিক্ষার্থীরা বুঝে উঠে না কিংবা জানে না যে, কিভাবে সুন্দর ও সঠিকভাবে তাঁর বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট ছাড়পত্রের জন্য আবেদন করতে হয়, তাদের জন্য উপরোক্ত আবেদনের ফরমেটটি বেশ কার্যকর হবে।

স্কুল ছাড়পত্র লেখার নিয়ম নিয়ে শেষ কথা

স্কুল ছাড়পত্র লেখার নিয়ম নিয়ে শেষ কথা

স্কুল ছাড়পত্র লেখার নিয়ম সম্পর্কে যদিও আমাদের অধিকাংশ জানি, তবে আমাদের মাঝেই এমন কিছু শিক্ষার্থী রয়েছে, যারা এই বিষয়ে সম্পূর্ণভাবে জানে না। আর তাদের জন্যই মূলত আজকের আমাদের এই আর্টিকেলটি। আশা করি, সম্পূর্ণ আর্টিকেলটি দ্ধারা যারা যারা শিক্ষার্থী রয়েছে, তাঁরা বেশ ভালোভাবে উপকৃত হবে। এছাড়াও, ক্লাস ষষ্ঠ থেকে ইন্টার পর্যন্ত যেকোনো বিভাগের শিক্ষার্থীরা উপকৃত হবে। যদি সত্যিকার অর্থেই কোনো শিক্ষার্থী না জেনে থাকে যে, কিভাবে একজন শিক্ষার্থী চলমান বিদ্যালয় থেকে চলে যাওয়ার সময় প্রধান শিক্ষকের নিকট হতে ছাড়পত্র নিতে হয়, তাহলে সেই সকল শিক্ষার্থীরা এখন থেকে উক্ত আবেদন ফরম্যাটটি ব্যবহার করতে পারে। এছাড়াও আমাদের বিদ্যালয়ের ক্লাস পরীক্ষাগুলোতে হিউজভাবে এই আবেদনটি এসে থাকে। আর এভাবে সার্বিকদিকে বিবেচনা করলে স্কুল ছাড়পত্র লেখার নিয়ম সম্পর্কিত আর্টিকেলটি পড়ে আশা করি শিক্ষার্থীরা বেশ ভালোভাবে উপকৃত হতে পারবে।

স্কুল ছাড়পত্র লেখার নিয়ম সম্পর্কে আরো জানতে

About রবীন্দ্র

Check Also

১ম থেকে ১৬তম শিক্ষক নিবন্ধন স্কুল ও কলেজ পর্যায় প্রশ্ন সমাধান

১ম থেকে ১৬তম শিক্ষক নিবন্ধন ( স্কুল ও কলেজ পর্যায় ) প্রশ্ন সমাধান

5/5 - (2 votes) বন্ধুরা আজকে আপনাদের মাঝে bdtoppost.com নিয়ে আসলো ১ম থেকে ১৬তম NTRCA …

Leave a Reply

Your email address will not be published.