বন্ধু/বান্ধবীর প্রতি জন্মদিনের নিমন্ত্রণ পত্র লিখ

Rate this post
জন্মদিনের নিমন্ত্রণ পত্র

জন্মদিনের নিমন্ত্রণ পত্র লিখে বন্ধু বা বন্ধবীকে চিঠি লিখ নামক পত্র আমরা যারা শিক্ষার্থী রয়েছি, কম-বেশি প্রায় সকল পরীক্ষায় উক্ত প্রশ্নটি পেয়েছি। আর কেউ কেউ সঠিক আনসার দিতে পেরেছে আবার কেউ-বা উত্তর লিখতে পারে নি। আর সে বিধায় আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা জানার চেষ্টা করবো কিভাবে একজন বন্ধু বা বান্ধবী তার জন্মদিনে বন্ধু/বান্ধবীর প্রতি সঠিকভাবে জন্মদিনের নিমন্ত্রণ পত্র লিখতে পারে। ২০২১ এবং ২০২২ সালে এসে যদিও আমরা শিক্ষার্থীরা পত্র লিখাতে অনেক জ্ঞানের অধিকারী হয়েছি, তবে কিছু কিছু ক্ষেত্রে অনেকে এখনো পিছিয়ে পড়েছি। যে বিধায় আজকের আর্টিকেলেটি। ( আরো জানুন জরিমানা মওকুফের জন্য আবেদন এর নিয়ম এবং ভর্তির জন্য আবদেন এর নিয়ম সম্পর্কে )

বর্তমানের প্রায় সবকটু জন্মদিনই হয়ে উঠে উৎসবমূখর। আর ধারাবাহিকভাবে এটি আমাদের সংস্কৃতিতে প্রবেশ করে ফেলছে। যে বিধায় বর্তমানে ৮০% জন্মদিনে উৎসব পালন করা হয়। বিশেষ করে সেখানে কেক কাঁটা হতে শুরু করে খাওয়া দাওয়া, বিনোদন ইত্যাদির আয়োজন করা হয়ে থাকে। আর উক্ত জন্মদিনের অনুষ্ঠানে আত্মীয়-স্বজন হতে শুরু করে বন্ধু বান্ধবন সবাইকে আমন্ত্র করে থাকে। আর এই আমন্ত্রণের বিষয়টিকে কেন্দ্র করেই আজকের পত্রটি। আজকের চিঠি তথা পত্রে আমরা শিখবো সঠিকভাবে পত্র লিখার নিয়ম এবং কিভাবে সঠিক উপায়ে বা পদ্ধতিতে একজন বন্ধু/বান্ধবী তাঁর ফ্রেন্ডদেরকে জন্মদিনের আমন্ত্রণ বা নিমন্ত্রণ পত্র বা চিঠি লিখতে পারে। তাহলে চলুন শুরু করি মূল আলোচনা। ( অসুস্থ্যতার জন্য ছুটির আবেদন লিখ )

জন্মদিনের নিমন্ত্রণ পত্র লিখার নিয়ম

জন্মদিনের নিমন্ত্রণ পত্র লিখার নিয়ম

মনে কর, ২৫ অক্টোবর তোমার জন্মদিন এবং সেই দিনে তোমাদের বাড়িতে বন্ধুকে নিমন্ত্রণ করে একটি পত্র লিখ। বন্ধু/বান্ধুবীর প্রতি জন্মদিনেরনিমন্ত্রণ পত্র লিখার সঠিক নিয়ম:

                                                                                                                        পত্র প্রেরকের ঠিকানা

                                                                                                                        তারিখ: ২০/১১/২০২১

প্রিয় রবীণ,

            প্রথমে আমার আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা নিও। অতি আনন্দের একটি বিষয়কে কেন্দ্র করে আজকে তোমার প্রতি পত্র লিখতে বসেছি। তুমি জেনে অনেক আনন্দিত হবা যে, আসছে ২৫ অক্টোবর ২০২১ আমার ১৭তম জন্মদিন। অর্থাৎ তখন আমার ১৭ বছর পূর্ণ হবে। আর সেই দিকটিকে কেন্দ্র করে আমি সহ আমার পরিবার চাচ্ছে আমারা উৎসবটিকে উৎযাপন করি। যে বিধায় ধারাবাহিকভাবে আমাদের সকল আত্মীয়-স্বজনদেরকে নিমন্ত্রণ করছি। আমিও আমার সকল বন্ধু ও বান্ধবীদের নিমন্ত্রণ করার জন্য পত্র লিখতে বসেছি। উক্ত জন্মদিনের অনুষ্ঠানে আশা করি কয়েক ঘন্টা স্মৃতিময় ঘটানাতে তুমিও উপস্থিত থাকবে। আর এতে করে আমাদের জন্মদিনের উৎসবটি আরো আনন্দময় হয়ে উঠবে। সার্বিকভাবে বলতে গেলে অনুষ্ঠানটিকে আরো জমকালো ও আনন্দময় করতে তোমার উপস্থিতি একান্ত কাম্য। একটি বিষয় না বললেই নয় যে অবশ্যই কোনো রকমকারণ বা অজুহাত দেখাতে পারবে না। এছাড়াও আমাদের অন্য সকল বন্ধু/বান্ধব ও উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবে। সুতরাং আমি বিশ্বাস করি যে, তুমি যদি অনুষ্ঠানে উপস্থিত থাকো, তাহলে দিনটি আমাদের প্রতি আরো আনন্দময় ও সুখময় হয়ে উঠবে।

আজকে আর না, এই পর্যন্তই থাক। সরাসরি সাক্ষাতে আমাদের আলোচনা হবে। তোমার পিতা-মাতাকে আমার সালাম ও শ্রদ্ধা দিও এবং তোমার ছোট ভাই-বোনদের আমার ভালোবাসা দিও।

ইতি

তোমার বন্ধু

হাছিবুল হাসান

প্রেরক
হাছিবুল হাসান
দক্ষিণ ছত্রা
কুমিল্লা
প্রাপক,
রবীণ
উত্তর ছত্রা
কুমিল্লা

উপরোক্ত উপায়ে আপনি সঠিকভাবে ও সঠিক নিয়মে যে কারো নিকট পত্র লিখতে পারেন। তবে যদি কেউ বিদ্যালয়ের পরীক্ষার জন্য কিংবা বাস্তবিক অর্থে কোনো বন্ধু বা বান্ধুবীকে জন্মদিনের নিমন্ত্রণ করে  চিঠি বা পত্র লিখতে চায়, তাহলে সে উপরোক্ত পদ্ধতি অবলম্বণ করতে পারে অথবা হুবহু উপরের পত্রটি ব্যবহার করতে পারে।

জন্মদিনের নিমন্ত্রণ পত্র নিয়ে শেষ কথা

জন্মদিনের নিমন্ত্রণ পত্র নিয়ে শেষ কথা

স্কুল পরীক্ষা সহ নানা কারণে আমাদের নানা সময়ে পত্র লিখতে হয়। বিশেষ করে ক্লাস পরীক্ষাতে ৫ম শ্রেণি হতে শুরু করে দশম শ্রেণী অবধি পরীক্ষায় পত্র লিখা এসে থাকে। আর যদি কেউ যেকোনো একটিকে আয়ত্ত করতে পারে,তাহলে সে যেকোনো পত্র লিখতে পারবে। আর তারই ধারাবাহিকতায় আজকের জন্মদিনের নিমন্ত্রণ পত্রটি লিখার ধরণ ও নিয়ম আয়ত্ত করতে পারলে, আশা করি পরীক্ষায় আসা যেকোনো পত্রের আনসার করতে সমর্থ হবেন। তাই যদি কেউ না জেনে থাকেন যে, চিঠি বা পত্র কিভাবে লিখতে হয় বা এর সঠিক নিয়ম বা উপায় কি, তাহলে উপরোক্ত পত্রটি বা ফরমেটটি দেখতে পারেন। আশা করি, আজকের আর্টিকেলটি দ্ধারা পাঠকগণ সবাই উপকৃত হতে পারবেন।

জন্মদিনের নিমন্ত্রণ পত্র সম্পর্কে আরো জানতে

About রবীন্দ্র

Check Also

১ম থেকে ১৬তম শিক্ষক নিবন্ধন স্কুল ও কলেজ পর্যায় প্রশ্ন সমাধান

১ম থেকে ১৬তম শিক্ষক নিবন্ধন ( স্কুল ও কলেজ পর্যায় ) প্রশ্ন সমাধান

5/5 - (2 votes) বন্ধুরা আজকে আপনাদের মাঝে bdtoppost.com নিয়ে আসলো ১ম থেকে ১৬তম NTRCA …

Leave a Reply

Your email address will not be published.