নাকের পলিপাস দূর করার উপায় – সম্পূর্ণ ঘরোয়া উপায়

Rate this post
নাকের পলিপাস দূর করার উপায়

নাকের পলিপাস দূর করার উপায় – ways to get rid of nasal polyps জানার জন্য মানুষ তখনই উদ্ধিগ্ন হয়, যখন কেউ এই এরকম অসুস্থ্যতার মুখাপেক্ষী হয়। আমাদের মাঝে অনেকে নাকের এই সমস্যাটি নিয়ে ভুগছেন। দীর্ঘদিন ধরে নানা রকম পঞ্চ-ইন্দ্রিয়গত সমস্যা তথা বিশেষ করে জ্বর, সর্দি, কাঁশিসহ মারাত্মক রকম এলার্জির কারণে নকের মধ্যে পলিপাস হওয়ার সম্ভাবনা তৈরি হয়। তবে এই ক্ষেত্রে চিকিৎসার দিকটি হলো অন্যতম একটি ব্যাপার। যদি উপযুক্ত চিকিৎসা না পেয়ে থাকে, তাহলে উক্ত সমস্যা তথা নাকের পলিপাসযুক্ত সমস্যাটি তৈরি হয়। ( কালোজিরার উপকারিতা এবং হার্টের ব্লক হওয়া থেকে বাঁচুন )

যেহেতু নাকের পলিপাস হয়ে থাকে চিকিৎসা – nasal polyps treatment কিংবা এসব অসুখের ফলে। তাই উপযুক্ত চিকিৎসা ফেলে তা থেকে আমরা মুক্ত থাকতে পারি। আমাদের নাকের পলিপাস সাধারণত দুই ধরনের হয়ে থাকে। আর সেগুলো হলো-

  • ইটময়রেল
  • মেক্সিলারি এন্ট্রোকনাল পলিপ

প্রথমটি অর্থাৎ ইটময়রেল যা নাকের উপরের সেতু হিসেবে কাজ করে। অনেকগুলো কোষের সমন্বয়ে তৈরি একটি ঝিল্লি। যেহেতু আমাদের কোষের দেয়ালগুলো পাতলা থাকে তাই এগুলোতে পানি জমে ফুলে যায়। ফলাফলসরূপ নাক প্রায় বন্ধ হয়ে যায় এবং নিঃশ্বাস নিতে কষ্ট হয়। এই পলিপটি হওয়ার জন্য দায়ী মূলত এলার্জি। ( নাকের পলিপাস ঘরোয়া পদ্ধতিতে দূর করুন )

অন্যদিকে, দ্বিতীয় ( মেক্সিলারি এন্ট্রোকনাল পলিপ) পলিপটি অ্যালার্জির মাত্রাতিরিক্ত সংক্রমণের ফলে হয়ে থাকে। যে বিধায় এনট্রোকনাল পলিপ সাধারণত নাকের পেছনের দিকে এরপর গলায় গিয়ে বাড়তে থাকে। এর ফলে শেষে পুরো নাক বন্ধ হয়ে যায়। লাস্ট সময় এই পলিপগুলো বৃদ্ধি পাওয়ায় একসময় অস্ত্রোপচার করতে হয়। তবে প্রাথমিকভাবে নাকের পলিপাস শনাক্ত হলে ঘরোয়া তিন উপায়েই তার সমাধান করতে পারেন। তাহলে চলুন জানা যাক নাকের পলিপাস দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত।

নাকের পলিপাস দূর করার ঘরোয়া উপায় – ways to get rid of nasal polyps

নাকের পলিপাস দূর করার ঘরোয়া উপায়

নাকের পলিপাস দূর করার উপায় হিসেবে আমরা প্রথমে জানতে চেষ্টা করবো ঘরোয়া কোন কোন পদ্ধতি অ্যাপ্লাইয়ের মাধ্যমে দূর করতে পারি। তারপর ধারাবাহিকভাবে পলিপাস দূর করার ঔষধ এর ব্যাপারটি নিয়ে আলোচনা করবো। যেহেতু সার্বিকভাবে চিন্তা করলে দেখা যায় যে, পলিপাস হওয়ার মূল কারণ হলো এলার্জি ঘটিত সমস্যা, তাই এই ক্ষেত্রে আমরা যদি উক্ত সমস্যার সমাধান করতে পারি, তাহলে তুলনামূলকভাবে আমরা নাকের পলিপাসের উত্তরণের পাবো। তাই চলুন, প্রথমে জানা যাক, কিভাবে ঘরোয়া উপায়ে নাকের পলিপাস দূর করতে পারি সে সম্পর্কে জানা যাক, তারপর জানবো কোন কোন ঔষধ এর মাধ্যমে উক্ত রোগের চিকিৎসা করা সম্ভব। তাহলে চলুন জানা যাক ঘরোয়া পদ্ধতিতে নাকের পলিপাস দূর উপায় সম্পর্কে জানা যাক-

আদা ব্যবহার

বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে যে, আদাতে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল ও ‍আমাদের শরীরে সংক্রমণ বিরোধী পুষ্টি উপাদন সমূহ। এছাড়াও আদার নানা রকম স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। তবে নাকের পলিপাস দূর করতে আদা বেশ কার্যকর একটি ভেষজ। তাই প্রতিটি রান্নায় আদার গুড়ো সহ আদা ব্যবহার করা যেতে পারে। এছাড়াও আরো বেশি উপকার পেতে আদা দিয়ে চা বানিয়ে খাওয়া যেতে পারে। সুতরাং বলা যায় যে, নাকের পলিপাস দূর করতে আদা খাওয়া যেতে পারেন।

হলুদ খাওয়ার মাধ্যমে নাকের পলিপাস দূর করা

হলুদ খাওয়ার মাধ্যমে নাকের পলিপাস দূর করা

গুড়ো বা কাঁচা হলুদে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমূহ। অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমূহের মূল কাজ হলো আমাদের দেহকে বিভিন্ন ধরনের সংক্রমণ জনিত রোগ থেকে বাঁচানো। তাই যদি আপনি পলিপাস এর সংক্রমণ কমাতে হলুদ ব্যবহার করতে পারেন। এছাড়াও যেহেতু নাকের পলিপাস মূলত এলার্জি ঘটিত কারণে হয়ে থাকে, সেহেতু এলার্জি কমাতে হলুদ খাওয়া যেতে পারে। হলুদ আমাদের দেহের এলার্জির প্রভাব কমিয়ে ফেলে। ফলে প্রতিদিনের খাবারের তালিকায় আপনি হলুদ রাখতে পারেন এবং প্রতি বেলা খাবারে দুচা-চামচ হলুদ মিশিয়ে খেতে পারেন। পাশাপাশি বেশি উপকার পেতে হলুদের চা ও খেতে পারেন। এছাড়াও হলুদের গুড়ো যুক্ত পানি ফুটিয়ে আপনি মধু দিয়েও খেতে পারেন। এতে করে আপনি এলার্জি জনিত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন এবং নাকের পলিপাস দূর করার এটি হলো অন্যতম একটি উপায়।

রসূন দ্ধারা পলিপাস দূর করার উপায়

রসূন দ্ধারা পলিপাস দূর করার উপায়

রসূন মূলত অ্যান্টোবায়েটিক হিসেবে আমাদের দেহে কাজ করে। বিশেষ এক গবেষণায় দেখা গেছে যে, রসূন আমাদের দেহের পাকস্থলির কার্য-ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এতে করে আমাদের দেহের হজম প্রক্রিয়ার উন্নতি ঘটে থাকে। পাশাপাশি রসূন আমাদের দেহের দৈহিক সমস্থ ধরণের প্রদাহ ব্যথা দূর করে থাকে। রসুন নাকের পলিপাস দূর করতে বেশ উপকারি একটি ঔষধ। এটি আমাদের দেহে গিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি দেহের কার্য-ক্ষমতা বৃদ্ধি করে। তাই প্রতিবেলার খাবারে রসুন রাখার চেষ্টা করুন এবং কাঁচা রসূন খাওয়ার চেষ্টা করুন। এতে করে পলিপাস সহজেই দূর হবে। এছাড়াও রসূনের গুড়ো হালকা গরম পানিতে মিশিয়েও খেতে পারেন। এতেও আপনি নাকের পলিপাসের উপকার পাবেন।

এগুলো ছিল মূলত ঘরোয়া পদ্ধতিতে নাকের পলিপাস দূর করার উপায় সম্পর্কিত তথ্য। যদি আমরা উক্ত উপায়গুলো অনুসরণ করি, তাহলে খুব সহজেই নাকের পলিপাস দূর করতে পারি। আর যদি ঔষধ এর দিকটি বিবেচনা করি,তাহলে এর সম্পর্কে নিম্নে আলোচনা করা হয়েছে। তাহলে চলুন, জানা যাক, কিভাবে আমরা ঔষধের মাধ্যমে নাকের পলিপাস দূর করতে পারি সে সম্পর্কে জানা যাক।

ঔষধের মাধ্যমে নাকের পলিপাস দূর করার উপায়

ঔষধের মাধ্যমে নাকের পলিপাস দূর করার উপায়

ঔষধের মাধ্যমে যদি নাকের পলিপাস দূর করতে চান, তাহলে এখানে শুধু আমরা লিকুইড জাতীয় ঔষধ এর নাম উল্লেখ করবো। তবে অবশ্যই আপনাকে এই আর্টিকেলটি পড়ে এর সম্পর্কে অভিজ্ঞ চিকিৎসক দ্ধারা আলোচনা করে সেবন করতে হবে। যদি উক্ত কোনো রকম ডাক্তারের পরামর্শ ছাড়া এই িঔষধ সেবন করেন এবং কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া অথবা অন্য কোনো রোগে আক্রান্ত হোন, তাহলে কর্তৃপক্ষ তথা Banglatip কোনো ভাবেই দায়ী নয়। তাই তথ্যটি জানার পর অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন এবং তারপর ঔষধ সেবন করুন।

হামদর্দ ইউনানী ল্যাবরেটরীজ এর কুলজম নামের একটি লিকুইড ঔষধ পাওয়া যায় । এটি তুলার সাহায্যে পলিপাস এর উপরে লাগালে ভালো ফল পাওয়া যায় । এছাড়া এন্টিহিস্টামিন খেয়ে অ্যালার্জি নিয়ন্ত্রনে রাখতে হবে । এগুলোই হলো মূলত নাকের পলিপাস দূর করার ঘরোয়া এবং ঔষধীয় উপায়। এখানে যে কয়েকটি উপাদান নিয়ে আলোচনা করা হয়েছে, সেগুলো ডাক্তার তথা অভিজ্ঞ কারো থেকে পরামর্শ নিয়ে ব্যবহার করতে পারেন। এতে করে নাকের পলিপাস দূর হতে পারে।

নাকের পলিপাস দূর করার উপায় নিয়ে শেষ কথা

নাকের পলিপাস দূর করার উপায় নিয়ে শেষ কথা

যেহেতু নাকের পলিপাস হলো একটি বেশ মারাত্মক ব্যথা ও যন্ত্রণাময় অসুখ। তাই যখনই এর লক্ষণগুলো অল্প অল্পভাবে দেখা দিবে, তখনই আমাদের উচিত নাকের পলিপাস দূর করার উপায়গুলোকে অ্যাপ্লাই করা। এখন এখানে সমস্ত উপায়গুলো বিস্তরভাবে বর্ণনা করা হয়েছে। যদিও এগুলো অস্থায়ী চিকিৎসা। তবে আপনি যদি এর স্থায়ী কোনো চিকিৎসা নিতে চান, তাহলে অবশ্যই এখানে উল্লেখিত ঘরোয়া উপায়গুলো অ্যাপ্লাইয়ের পাশাপাশি একজন অভিজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। অন্যথায় বড় কোনো ধরনের সমস্যা তৈরি হবে। তাই যদি আপনার মধ্যে নাকের পলিপাস এর কোনো রকম লক্ষণ দেখা দেয়, তাহলে দ্রুত একজন ডাক্তার দেখান। পাশাপাশি এখানে উল্লেখিত সমস্ত উপায়গুলো অ্যাপ্লাই করতে পারেন। আশা করি ঘরোয়া উপায়গুলো দ্ধারা বেশ ভালোভাবে নাকের পলিপাস নিয়ে উপকৃত হবেন। তবে এখানে আবারও একটি বিষয় উল্লেখ করি যে, ঔষধের বিষয়টি আপনি আরো একবার একজন ডাক্তারের নিকট পরামর্শ নিয়ে খাবেন। এতে করে আপনি ভালো একটি ধারণা পাওয়ার পাশাপাশি ভালো চিকিৎসা পাবেন। সুতরাং পরিশেষে বলা যায় যে, নাকের পলিপাস দূর করার উপায়গুলো জেনে উপকৃত হয়েছেন।

নাকের পলিপাস দূর করার উপায় সম্পর্কে আরো জানতে

About রবীন্দ্র

Check Also

তুলসি চা খাওয়ার উপকারিতা

তুলসি চা খাওয়ার উপকারিতা এবং কিভাবে তুলসি চা বানাবেন ?

তুলসি চা খাওয়ার উপকারিতা কিংবা কিভাবে তুলসি চা বানাবেন তা সম্পর্কে অধিকাংশেই জানে না। না জানাই স্বাভাবিক। তবে আমরা প্রত্যেকেই চা পান করতে পছন্দ করি এবং হালকা নাস্তা কিংবা ঘুরাপেরার মাঝ বরাবর সময়ে চা খাওয়া যেন আমাদের মধ্যে ঐতিহ্যের ন্যায় কাজ করে। তবে কেমন হয়, যদি এই ইন্টারটেইনমেন্টে চা খাওয়াটা আমাদের স্বাস্থ্যের জন্য হয়ে ওঠে উপকারি! এবং রক্ষা করবে আমাদের অনেক ধরনের ক্রিটিকেল রোগ-বালাই থেকে।

Leave a Reply

Your email address will not be published.